NeoBanking Layoffs: চাকরি ছাঁটাইয়ের তালিকায় এবার ব্যাঙ্ক! ৪৭ জন চাকরি হারা ডিজিটাল 'নিও ব্যাঙ্কিং' সংস্থায়
Digital Bank (Representational Image) (Photo Credit: ANI/ Twitter)

নিওব্যাঙ্কিং ইউনিকর্ন ওপেন (Neobanking unicorn OPEN) ৪৭ জন কর্মী ছাঁটাই করে ফিনটেক স্টার্টআপের কর্মী ছাঁটাই করার ক্রমবর্ধমান তালিকায় যোগ দিয়েছে। নিওব্যাঙ্ক জানিয়েছে, কর্মক্ষমতা মূল্যায়নের ভিত্তিতে ছাঁটাই করা হয়েছে। এক বিবৃতিতে ওপেন জানিয়েছে, ৪৭ জন ওপেনার (কর্মী) পারফরম্যান্সের ভিত্তিতে বাদ দেওয়া হলেও, ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে এবং গ্রাহকদের আরও ভাল পরিষেবা দেওয়ার জন্য সংস্থা গ্রোথ মার্কেটিং, প্রোডাক্ট এবং সেলস ফাংশনের মতো গুরুত্বপূর্ণ কাজগুলির জন্য সক্রিয়ভাবে নিয়োগ করছে। গত বছর ভারতের শততম ইউনিকর্ন হয়ে ওঠা ওপেন আরও জানিয়েছে, তাদের চার কো-ফাউন্ডারই ৫০% বেতন কমিয়ে নিয়েছে। তবে অন্য কোনও কর্মীর বেতন কমানো হবে না বলে জানানো হয়েছে। Meta Layoffs: ফের কর্মী ছাঁটাই মেটায়, লিঙ্কডিন জুড়ে কর্মীদের দুর্দশার ছবি

যদিও স্টার্টআপটি কোনও পৃথক প্যাকেজ সরবরাহ করেনি, তবে এটি প্রভাবিত কর্মীদের বেতনের এক মাসের নোটিশ পিরিয়ড দিয়েছে। কর্মী ছাঁটাই প্রসঙ্গে ওপেনের কো-ফাউন্ডার ও সিইও অনীশ অচ্যুতান (Anish Achuthan) বলেন, 'আমাদের সাম্প্রতিক কর্মী বদলের পিছনে শুধুমাত্র পারফরম্যান্সের মূল্যায়ন ছিল। আমরা নিশ্চিত করেছি যে যোগ্য উচ্চ পারফর্মাররা ২০-৩০% গড় বৃদ্ধি এবং বিভিন্ন সুবিধা পাবেন। তিনি আরও বলেন, ওপেন এখনও বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে নিয়োগ করছে।

এনট্র্যাকার (Entrackr) প্রথম এই বিষয়ে খবর প্রকাশ করে। ২০২২ সালের মে মাসে আইআইএফএলের নেতৃত্বে সিরিজ ডি তহবিল রাউন্ডে ৫০ মিলিয়ন ডলার সংগ্রহের পরে নিওব্যাংক ভারতের ইউনিকর্ন ক্লাবে যোগ দেয়। ২০২২ সাল থেকে ৯২তম ভারতীয় স্টার্ট-আপ হিসেবে কর্মী ছাঁটাই করেছে ওপেন। Inc42-এর 'ইন্ডিয়ান স্টার্টআপ লেঅফ ট্র্যাকার' অনুযায়ী, ওপেন সহ ১৬ টি ফিনটেক স্টার্টআপ ১৪০০ টিরও বেশি কর্মীকে ছাঁটাই করেছে।