Hazardous Asteroid: পৃথিবীর খুব কাছাকাছি ছুটে আসছে লন্ডন আইয়ের থেকেও দেড়গুণ বড় গ্রহাণু
গ্রহাণু (Photo Credits: Pixabay)

পৃথিবীর দিকে নিরন্তর ছোট, বড়, মাঝারি গ্রহাণু ধেয়ে আসে। শুধু পৃথিবীর দিকেই আসে তা নয়। গোটা মহাকাশজুড়েই গ্রহাণুর এ প্রান্ত থেকে ও প্রান্তে ধেয়ে যাওয়ার ঘটনা ঘটেই চলেছে। তবে কিছু গ্রহাণু আছে যা বিপজ্জনক হয়ে থাকে। বিশালাকার গ্রহাণু পৃথিবীতে মারাত্মক প্রভাব ফেলতে পারে। নাসা হুঁশিয়ারি উচ্চারণ করেছে ২৪ জুলাই একটি বিশাল ও ‘সম্ভাব্য ঝুঁকিপূর্ণ’ (Hazardous Asteroid) একটি গ্রহাণু পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে যাবে।

গ্রহাণুটি ৪৪৩ ফুট উঁচু লন্ডন আইয়ের চেয়েও বড়। বার্মিংহাম লাইভের একটি প্রতিবেদনে বলা হয়েছে, দৈত্যাকার গ্রহাণুটি লন্ডন আইয়ের আকারের দেড়গুণ এবং এটি ২৪ জুলাই পৃথিবীর নিকটতম দিকে পৌঁছোবে। মার্কিন যুক্তরাষ্ট্রে স্পেস বফিনগুলি স্পেস রকের নাম রেখেছে গ্রহাণু 2020ND এবং "সম্ভাব্য ঝুঁকিপূর্ণ" হিসাবে চিহ্নিত করা হয়েছে। ১৭০ মিটার পরিমাপের রাক্ষস শিলাটি ২৪ জুলাই আমাদের গ্রহের মাত্র ০.০৩৪ অ্যাস্ট্রোনোমিক্যাল ইউনিট (এটু) এর মধ্যে আসবে। আরও পড়ুন, মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

একটি এউ পৃথিবী এবং সূর্যের ১৪৯,৫৯৮.০০ কিলোমিটার দূরত্বে আসবে এবং এটি আশা করা হচ্ছে যে শনিবারে, বিশালাকার গ্রহাণু যা প্রতি সেকেন্ডে ১৩.৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছে -যা ৪৮,০০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় পৃথিবী থেকে ৫,০৮৬,৩২৭ কিলোমিটার দূরে থাকবে। এটি পৃথিবীর খুব কাছ থেকে বেরিয়ে যাবে বলে জানা গেছে। তাই পৃথিবীর জন্য একটা ঝুঁকি থেকেই যায়।