সারাদিন নোটিফিকেশনের শব্দ থেকে মুক্তি ! আসছে হোয়াটসঅ্যাপের নতুন কাজের ফিচার
Whats App (Photo Credit: Twitter)

দৈনন্দিন যোগাযোগের জন্য এখন সকলের প্রথম পছন্দ হোয়াটসঅ্যাপ (WhatsApp)। এমন স্মার্টফোন মেলা ভার যেখানে এই মেসেজিং অ্যাপটি ইনস্টল নেই। ব্যক্তিগত চ্যাটের পাশাপাশি গ্রুপ মেসেজের (Group Chat) মাধ্যমে প্রতিদিন যুক্ত থাকেন বহু মানুষ। সারাদিন এই গ্রুপগুলি থেকে ক্রমাগত মেসেজ আসতে থাকে, ফলে ফোনের নোটিফিকেশন সারাক্ষণ বাজতে থাকে। গ্রাহকদের এই অনভিপ্রেত শব্দের হাত থেকে বাঁচাতে মেসেজিং প্ল্যাটফর্ম অ্যাপ হোয়াটসঅ্যাপ গ্রুপ মেসেজের জন্য একটি নিঃশব্দ শর্টকাট (Mute Shortcut) বৈশিষ্ট্যের উপর কাজ শুরু করছে। হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে গ্রুপ নোটিফিকেশন মিউট করা আরও সহজ হচ্ছে। নতুন ফিচার ব্যবহার করে খুব সহজেই যে কোন গ্রুপ চ্যাট নোটিফিকেশন মিউট (Mute Shortcut)করা যাবে।তবে গ্রুপ চ্যাটে নোটিফিকেশন মিউট করার এই শর্টকাট আপাতত ডেভেলপমেন্ট পর্যায়ে রয়েছে।

WA Betainfo-এর রিপোর্ট অনুসারে, গ্রুপ চ্যাটের উপরে হেডারে এই শর্টকাট দেখা যাবে এবং এই শর্টকাট ব্যবহার করে গ্রুপে প্রাপ্ত বার্তাগুলির বিজ্ঞপ্তিগুলি নিষ্ক্রিয় করা সহজ হবে।

 ইতিমধ্যেই দুই সপ্তাহ আগে বিটা সংস্করণে যে সব গ্রুপের সদস্য সংখ্যা বেশি সেই সব গ্রুপের নোটিফিকেশন নিজে থেকেই বন্ধ করেছে হোয়াটসঅ্যাপ। এর ফলে সারাদিন ফোনে নোটিফিকেশনের ঝামেলা থেকে মুক্তি পেয়েছেন গ্রাহকরা।

গ্রুপ চ্যাট বৈশিষ্ট্যের জন্য নিঃশব্দ শর্টকাট হোয়াটসঅ্যাপ ডেস্কটপ বিটার ভবিষ্যতের আপডেটে প্রকাশ করা হবে। এই মাসের শুরুতে, মেটা প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জুকারবার্গ ঘোষণা করেছিলেন যে ১০২৪ জন ব্যবহারকারীকে একটি গ্রুপে যুক্ত করা যেতে পারে, তাই এই নতুন বৈশিষ্ট্যটি সেই সমস্ত ব্যবহারকারীদের জন্য খুব সহায়ক হবে যারা গ্রুপ চ্যাট থেকে আর বিজ্ঞপ্তি পেতে চান না।