WhatsApp And Instagram Down: ঘণ্টা খানেকের জন্য বিপর্যস্ত WhatsApp ও Instagram, তোলপাড় বিশ্ব
হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম (Photo Credits: Pixabay)

মুম্বই, ২০ মার্চ: হোয়াটসঅ্যাপে মেসেজ, ইনস্টাগ্রামে ছবি আপলোড, পোস্ট কিছুই হচ্ছে না। হঠাৎ করেই সব যেন কেমন হারিয়ে গেল। এমন পরিস্থিতিতে বেজায় বিপাকে পড়েছেন নেটিজেনরা। ভারত এই তালিকার বাইরে ছিল না। শুক্রবার রাত ১০ টা বেজে ৫০ মিনিট নাগাদ ভারত-সহ বিশ্বের বেশকিছু দেশে আচমকাই বসে যায় হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম। পরিষেবা বন্ধ হয়ে যায় আধ ঘণ্টারও বেশি সময়ের জন্য। অ্যাপ কাজ করছে না, এনিয়ে প্রায় সঙ্গে সঙ্গেই এক হাজার নেটিজেন টুইটারে সে নিয়ে অভিযোগ করেছে। বিষয়টি নিয়ে শোরগোল পড়তে সময় লাগেনি। এই দুই অ্যাপের মালিকানা রয়েছে ফেসবুকের হাতে। iOS ও অ্যান্ড্রয়েড মিলিয়ে মোট ১.৫ মিলিয়ন ইউজার গতরাতে বেশ কিছু সময়ের জন্য হোয়াসঅ্যাপ ও ইনস্টাগ্রামে অ্যাকসেস পাননি। আরও পড়ুন-TMC to Election Commission: কমিশনের কাছে কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশের আবেদন তৃণমূলের

ফেসবুকও যে ঠিক মতো কাজ করছে না, তানিয়েও কমপ্লেন আসে বেশ কিছু ইউজারের থেকে। একদিকে যখন ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বন্ধ, অন্যদিকে তখন টুইটারের প্ল্যাটফর্মটি ব্যবহার করে ক্ষোভ উগরে দিতে শুরু করেন ইউজাররা ৫০ মিনিটের মধ্যে এই নিয়ে প্রায় এক লাখ টুইট হয়। ট্রেন্ডিং হতে শুরু করে হোয়াটস্যাপ বিভ্রাটের ইস্যুটি। পাশাপাশি একাধিক মিম পোস্ট করা হয় টুইটারে।

অবশেষে ১১টা বেজে ৪০ মিনিট নাগাদ ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ পরিষেবা চালু হয়। পুনরায় মেসেজের আদান-প্রদান মেতে ওঠেন ভারত-সহ গোটা বিশ্বের নেটিজেনরা। তবে ঠিক কী কারণে আচমকাই পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল, তা জানায়নি কর্তৃপক্ষ। এমনকী, এই নিয়ে আগে থেকে কোনও বার্তাও দেয়নি সংস্থা।