Credit: IANS

গুগলের নিরাপত্তাব্যবস্থার ফাঁক গলে প্লে স্টোরের (Play Store) মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের স্মার্টফোনে ছড়িয়ে পড়ছে ভয়ানক এক ম্যালওয়্যার। যার নাম নেক্রো লোডার ম্যালওয়্যার (Necro Loader Malware)। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি (Kaspersky) এই প্রসঙ্গে জানাচ্ছে, প্লে স্টোর থেকে আপনি অবাধে অ্যাপ কিংবা গেম ডাউনলোড করছেন। আর সেই সঙ্গে কিছু গেম বা অ্যাপের মাধ্যমে আপনার একেবারে অগোচরে আপনার স্মার্টফোনে ঢুকে পড়ছে ক্ষতিকারক নেক্রো ম্যালওয়্যার।

ক্যাসপারস্কি প্লে স্টোরে থাকা দুটি অ্যাপে ইতিমধ্যেই নেক্রো ম্যালওয়্যারের সন্ধান পেয়েছে। তবে দুশ্চিন্তার বিষয় হল, ওই দুই অ্যাপ এরই মধ্যে ১ কোটি ১০ লক্ষের বেশি বার ডাউনলোড হয়েছে। অ্যাপের মডিফায়েড সংস্করণের মাধ্যমে ট্রোজান ঘরানার নেক্রো ম্যালওয়্যার ব্যবহারকারীদের স্মার্টফোনে প্রবেশ করানো হয়েছে।

ক্যাসপারস্কির রিপোর্ট অনুযায়ী, প্লে স্টোরের যে দুটি অ্যাপে ম্যালয়্যারের সন্ধান মিলেছে সেগুলি হল ছবি সম্পাদনা ও বিউটিফিকেশন অ্যাপ ‘উইটা ক্যামেরা’ ও ‘ম্যাক্স ব্রাউজার’।তার মধ্যে উইটা ক্যামেরা অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে এক কোটির বেশিবার ডাউনলোড হয়েছে। ফলে এক কোটি স্মার্টফোনে নেক্রো ম্যালওয়্যার প্রবেশ করেছে। অপর দিকে ম্যাক্স ব্রাউজারটি ১০ লক্ষের বেশিবার ডাউনলোড করা হয়েছে। তবে ক্যাসপারস্কির রিপোর্ট এও জানাচ্ছে, উইটা ক্যামেরা অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাই যদি আপনি ওই অ্যাপ নিজের ফোনে ডাউনলোড করে থাকেন তাহলে শীঘ্রইই তা মুছে ফেলুন।

ভারতের বাইরেও বিভিন্ন দেশে এই ক্ষতিকারক নেক্রো ম্যালওয়্যার নিজের বিষবৃক্ষ স্থাপন করেছে। জার্মানি, ইটালি, ফ্রান্সে সনাক্ত করা হয়েছিল এই ম্যালওয়্যার। তবে সবচেয়ে বেশি নেক্রো ম্যালওয়্যারের (Necro Malware) আক্রমণ দেখা গিয়েছে রাশিয়া, ব্রাজিল এবং ভিয়েতনামে।

তবে প্লে স্টোর ছাড়াও জনপ্রিয় বিভিন্ন অ্যাপের মডিফায়েড সংস্করণ থেকেও নেক্রো ম্যালওয়্যার (Necro Malware) ছড়াচ্ছে বলে জানাচ্ছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি। এসব মডিফায়েড অ্যাপের তালিকায় রয়েছে—জিবি হোয়াটসঅ্যাপ, এফএম হোয়াটসঅ্যাপ ও স্পটিফাই প্লাস। অ্যাপের পাশাপাশি গেমের মাধ্যমেও নেক্রো ম্যালওয়্যার ব্যবহারকারীদের মোবাইলে প্রবেশ করছে। ম্যালওয়্যার বহনকারী অ্যাপগুলো হল, কার পার্কিং মাল্টিপ্লেয়ার, মেলন স্যান্ডবক্সের মতো জনপ্রিয় গেমের মডিফায়েড সংস্করণ।