China: জাপানের গোপন প্রতিরক্ষা তথ্য হ্যাক করেছে চিন!
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

টোকিও: জাপানের (Japan) গোপন ও স্পর্শকাতর প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য (sensitive defence data) হ্যাক (hack) করেছে চিন (China)। সম্প্রতি আমেরিকার একটি বহুল প্রকাশিত সংবাদ সংস্থায় এই বিষয়ে প্রাক্তন উচ্চপদস্থ মার্কিন আধিকারিকরা মন্তব্য করার পরেই বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়েছে। তারপরই অবশ্য জাপানের প্রতিরক্ষা প্রধান (Japan’s defense chief) পরিষ্কার জানিয়ে দিয়েছেন টোকিও (Tokyo) এখন তাদের গুপ্ত তথ্য ফাঁসের বিষয়টি সুনিশ্চিত করেনি।

মার্কিন সংবাদ সংস্থা ওয়াশিংটন পোস্টের (Washington Post) একটি প্রতিবেদনে মঙ্গলবার দাবি করা হয়, ২০২০ সালে চিনের পিপলস লিবারেশন আর্মির (PIL) সাইবার হ্যাকাররা (cyber hacker) জাপানের প্রতিরক্ষা মন্ত্রকের সবচেয়ে গুরুত্বপূর্ণ কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক (Japan's sensitive defence networks) করেছিল। এর মাধ্যমে তারা জাপানের গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তা সংক্রান্ত তথ্য ভাণ্ডারে ঢুকে বিভিন্ন পরিকল্পনা (plans), সক্ষমতা (capabilities), সামরিক দুর্বলতার মূল্যায়ন (assessments of military shortcomings) সংক্রান্ত তথ্য হাতিয়ে নিয়েছে। জাপান নিজেদের কম্পিউটার নেটওয়ার্ক শক্তিশালী করার জন্য পদক্ষেপ নিলেও তারা এখনও বেজিংয়ে নজর থেকে নিজেদের পর্যাপ্তভাবে সুরক্ষিত করতে পারেনি বলেই দাবি প্রাক্তন মার্কিন সামরিক কর্তাদের।

ওই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয় যে মার্কিন গোয়েন্দাদের বিষয়টি নজরে আসতে সঙ্গে সঙ্গে তৎকালীন মার্কিন প্রতিরক্ষা সংস্থার প্রধান জেনারেল পল নাকাসোন ও হোয়াইট হাউসের তৎকালীন সহকারি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ম্যাথিউ পটিঙ্গার টোকিওতে গেছিলেন। সেখানে গিয়ে তাঁরা জাপানের প্রতিরক্ষামন্ত্রীকে বিষয়টির গুরুত্ব সম্পর্কে জানান। তিনি বিষয়টি জাপানের তৎকালীন প্রধানমন্ত্রীকে জানিয়ে সতর্কও করেছিলেন। যদিও এর ফলে পেন্টাগনের সঙ্গে টোকিও-র তথ্য লেনদেন আটকায়নি। আরও পড়ুন: Rain-Wrapped Tornado Videos: বিপজ্জনক টর্নেডো ধেয়ে আসছে, সতর্কতা জারি