IT Sector Analysis 2023: ২০২৪ আর্থিক বর্ষে বহমান তথ্য প্রযুক্তি সেক্টর, নজর তাই ২০২৫ আর্থিক বর্ষের দিকে
IT Firms Washout

সম্প্রতি তথ্য প্রযুক্তি ক্ষেত্রের বিশ্লেষক কোম্পানী জেপি মরগ্যান ( J.P.Morgan) এর  বিশ্লেষকরা আশা করছেন যে বিনিয়োগকারীরা একটি "ওয়াশআউট" বছরের পর ২০২৫সালের আর্থিক বছরে চুক্তি স্বাক্ষরে পুনরুদ্ধারের লক্ষণগুলির জন্য আসন্ন দ্বিতীয়-ত্রৈমাসিকের ফলাফল এবং ভারতীয় আইটি কোম্পানিগুলির ভাষ্য বিশ্লেষণ করবে।

বিশ্লেষক অঙ্কুর রুদ্র এবং ভাবিক মেহতা বুধবারএকটি নোটে বলেন- "আমরা তথ্য প্রযুক্তি সেক্টরে নেতিবাচক অবস্থায় রয়েছি কারণ আমরা আমাদের সাম্প্রতিক নিরীক্ষণে এই সেক্টরে চাহিদা আছে এমন অর্থপূর্ণ বৃদ্ধি দেখতে পাইনি। আমরা মনে করি সামগ্রিক সেটআপ গত ত্রৈমাসিকের মতো ইতিবাচক নয়,"

আগেই  ইনফোসিস, টিসিএস, উইপ্রো এবং এইচসিএলটেক সহ সমস্ত প্রধান আইটি সংস্থাগুলি সতর্ক করেছিল যে ক্লায়েন্টরা, যাদের বেশিরভাগই মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক, তারা তাদের আইটি ব্যয় কমিয়েছে, এমনকি চুক্তি বাতিল করছে। যার অন্যতম কারণ ধীরগতির অর্থনৈতিক প্রবৃদ্ধি  এবং সবথেকে ভয়ের দীর্ঘ সময়ের জন্য উচ্চ সুদের হার।

নিফটি আইটি সূচক গত তিন মাসে নীল-চিপ নিফটি 50-কে ছাড়িয়ে গেছে তাই বিশ্লেষকরা ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন যে "বিনিয়োগকারীরা ধরে নিয়েছে যে ২০২৪ আর্থিক বছরটি ওয়াশআউট হয়ে যাবে। তাই প্রত্যাবর্তনের আশায় তারা আর্থিক বছর২০২৫-এ তাঁদের লক্ষ্য স্থানান্তরিত করেছে।

এই ত্রৈমাসিকের আয়ের প্রতিবেদনের জন্য ফোকাস চুক্তি স্বাক্ষরের পাশাপাশি নতুন চুক্তির বিভাজন বনাম পুনর্নবীকরণ ২০২৫ এর  আর্থিক বৃদ্ধির মূল্যায়নের উপর থাকবে বলেও জানান বিশ্লেষকরা।

বিশ্লেষক রুদ্র এবং মেহতা বলেছেন যে সম্প্রতি বিভিন্ন শিল্পের নির্বাহীদের সাথে তাদের সাম্প্রতিক বৈঠকে "চাহিদা প্রত্যাবর্তনের কোনও অর্থপূর্ণ আশাবাদ" দেখা যায়নি।কিছু নির্দিষ্ট পথে সবুজ সিগন্যাল আছে, তবে সামগ্রিক সিদ্ধান্ত গ্রহণ এবং চুক্তির র‌্যাম্প-আপগুলি ধীরগতিতে রয়ে গেছে।"যার ফলে  বৃহত্তর বাজারের তুলনায় এই  সেক্টরে বেশি নেতিবাচক হয়ে রয়েছে।

জেপি মরগান সংস্থার বিশ্লেষকরা ২০২৫ অর্থবছরে বড়-ক্যাপ আইটি কোম্পানিগুলির জন্য শতাংশের পরিপ্রেক্ষিতে উচ্চ একক-অঙ্কের আয় বৃদ্ধির প্রত্যাশা করছে  যেখানে বাজারের প্রত্যাশা দ্বি-অঙ্কের আয় বৃদ্ধির জন্য। একইভাবে বিশ্লেষক্রা মিড-ক্যাপ কোম্পানিগুলির জন্য নিম্ন দ্বি-সংখ্যা বৃদ্ধির প্রত্যাশা করছে, মধ্য-কিশোর বৃদ্ধির বাজারের প্রত্যাশার তুলনায়।

তবুও জেপি মরগান সংস্থার বিশ্লেষকরা ইনফোসিসকে "আন্ডারওয়েট" থেকে "নিরপেক্ষ"-স্তরে আপগ্রেড করে বলেছেন যে কম প্রত্যাশা পূরণ হয়েছে ঠিকই তবে ২০২৫ আর্থিক বর্ষে এর বড় চুক্তির জয়ের সম্ভাবনা রয়েছে।