Aditya-L1: ১২৫ দিনে লক্ষ্যে পৌঁছবে আদিত্য এলওয়ান, জানালেন ISRO প্রধান এস সোমনাথ
Photo Credits: Wikimedia Commons and @airnewsalerts/twitter

তিরুপতি: আদিত্য এলওয়ান (Aditya-L1) সূর্যের (India's maiden solar mission) দিকে যাত্রা শুরু করার আগে শুক্রবার তিরুপতির মন্দিরে পুজো দিয়েছেন ইসরো প্রধান এস সোমনাথ (ISRO Chief S Somanath)। আর তারপর থেকেই শুরু হয়ে গেছে কাউন্টডাউন। আর এর মাঝেই ইসরো প্রধান জানিয়ে দিলেন লক্ষ্য পৌঁছতে ১২৫ দিন লাগবে প্রথম সূর্য মিশন আদিত্য এলওয়ানের।

সাংবাদিকদের সঙ্গে মুখোমুখি হয়ে ইসরো প্রধান বলেন, "আজ থেকে আদিত্য এলওয়ান যাত্রা করার কাউন্টডাউন শুরু হয়ে গেছে। এটা খুবই গুরুত্বপূর্ণ একটা লঞ্চ। আগামীকাল সকাল ১১.৫০ মিনিটে আদিত্য-এলওয়ান অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটা মহাকাশ বন্দর (Sriharikota spaceport) থেকে যাত্রা শুরু করবে। আদিত্য এলওয়ান স্যাটেলাইট (satellite) আমাদের সূর্যকে জানার জন্য পাঠানো হয়েছে। এলওয়ান পয়েন্টে পৌঁছতে এই উপগ্রহের আরও ১২৫ দিন সময় লাগবে। আমরা এখনও চন্দ্রযান ৪ (Chandrayaan-4)-এর বিষয়ে ঠিক করিনি। তবে খুব তাড়াতাড়ি আমরা এই বিষয়ে ঘোষণা করব। আদিত্য এলওয়ানের পর আমাদের পরবর্তী লঞ্চ হল গগনায়ন (Gaganyaan)। অক্টোবরের প্রথম সপ্তাহে যাত্রা শুরু করবে সেটি।"

আদিত্য এলওয়ান হল ভারতের প্রথম সোলার স্পেস অবজারবেটারি (India's first solar space observatory) এবং এটিকে লঞ্চ করা হবে পিএসএলভি-সি৫৭ (PSLV-C57) দিয়ে। এর মধ্যে সাতটি আলাদা পেলোড থাকবে যারা সূর্যকে বিস্তারিত ভাবে জানার চেষ্টা করবে। সাতটির মধ্যে চারটি সূর্য থেকে আসা আলো নিয়ে গবেষণা করবে আর বাকি তিনটি মাপবে প্লাজমা ও চৌম্বকীয় ক্ষেত্রগুলি। আরও পড়ুন: Global Finance Central Banker Report Cards 2023: বিশ্ব ব্যাঙ্কিং পরিষেবায় নয়া নজির RBI গভর্নর শক্তিকান্ত দাসের, টুইট করে অভিনন্দন মোদির