টিকটক-কে টেক্কা দিতে ইনস্টাগ্রামের ছক্কা, আসছে নতুন অনস্ক্রিন লিরিক্স ফিচার
ইনস্টাগ্রাম (File Photo)

মার্কিন গায়িকা বিলি এলিসের হাত ধরেই ইনস্টাগ্রামের ইনস্টা স্টোরিতে আপলোড হল নতুন ফিচার। নাম অনস্ক্রিন লিরিক্স ফিচার। দুদিন আগেই নিজেদের অফিশিয়াল টুইটারে এই খবর জানিয়েছে ইনস্টাগ্রাম। নতুন এই ফিচারে ইনস্টাগ্রাম মিউজিকের মাধ্যমে ইনস্টা স্টোরিতে গানের লিরিক ব্যবহার করতে পারবেন। মিউজিক লেন্স টাইপে আপনি কোনও গান পছন্দ করলে সেই গানের লিরিক যদি ইনস্টা মিউজিকে উপস্থিত থাকে, তা হলে তা আপনা আপনিই ফোনের স্ক্রিনে চলে আসবে। আপনি নিজের পছন্দ মতো গানের অংশ বেছে নিতে পারবেন এবং লিরিকের স্টাইলও বদলাতে পারবেন। আরও পড়ুন-ডবল ধামাকা, এবার স্মার্ট ফোন আনছে টিকটক অ্যাপস নির্মাতা বাইটড্যান্স

বহু বছর ধরেই ইনস্টাগ্রামের কম নেটওয়ার্ক স্পিডে কাজ না করার অভিযোগ ছিল। সেই সমস্যার সমাধানে সম্প্রতি ইনস্টাগ্রাম তাদের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সুবিধার জন্য 'ডেটা সেভার' ফিচার এনেছে, যা 'লো নেটওয়ার্ক এরিয়া'তেও অ্যাপটিকে কাজ করতে সাহায্য করবে। এই ফিচারে ব্যবহারকারীরা তাদের ডেটা ব্যবহারের স্পিডও নিয়ন্ত্রণ কতে পারবে এবং দ্রুত ছবি ডাউনলোড করতেও সাহায্য করবে।

এই অনস্ক্রিন লিরিক্স ফিচারের সুবিধা হল, পছন্দমতো লিরিকের স্টাইল নিতে পারবেন। যেমন যদি আপনার পছন্দ হয়, তা হলে স্ক্রিনে দেখা যাবে পুরনো দিনের ক্যারিওকে টেলিপ্রম্পটার (karaoke teleprompter)। এটি ছাড়াও রয়েছে আরও অনেক স্টাইল। তবে শুধু ব্যবহারকারী নয়, দর্শক, অর্থাৎ যাঁরা আপনার স্টোরি দেখবে তাদের জন্যও রয়েছে নানা ফিচার। কারও স্টোরি দেখতে দেখতে যদি কোনও গান সম্পর্কে আরও জানতে চান, তা হলে স্ক্রিনে ক্লিক করলেই সেই গানের শিল্পী ও তাঁর আরও অ্যালবামের খোঁজ পেয়ে যাবেন। তবে আপাতত ভারতের বাজারে এই ফিচারটি পাওয়া যাবে না।

এমনিতেই টিকটকের (TikTok) জনপ্রিয়তা বহু দিন ধরেই চিন্তায় ফেলেছে সোশ্যাল মিডিয়ার অন্যান্য অ্যাপগুলিকে। টিকটককে টক্কর দিতে এ বার আসরে নামল ইনস্টাগ্রামও। জনপ্রিয় এই সোশ্যাল অ্যাপ নিয়ে এল 'অনস্ক্রিন লিরিক্স ফিচার'। মনে করা হচ্ছে, টিকটককে ভুলে ফের নেটিজেন ইনস্টামুখী হবে, বাণিজ্যিক ক্ষতির হাত থেকে রেহাই পাবে ইনস্টাগ্রাম (Instagram)।