Important: বড় সংস্থায় চাকরি করেন? জেনে রাখুন নির্দিষ্ট কিছু নিয়মকানুন
Job (Photo Credit: : (Needpix.com)

বড় কোম্পানিতে চাকরি (Job) করেন? মোটা অর্থ বেতন পান কিন্তু তার সঙ্গে চাকরির সঙ্গে যুক্ত একাধিক ভয়ডর? বড় কর্পোরেট সংস্থায় চাকরি সত্ত্বেও যদি আপনার মনে সদা ভয় বিরাজ করে, তাহলে বেশ কয়েকটি আইন সম্পর্কে ওয়াকিবহাল থাকুন। সম্প্রতি চেন্নাইয়ের একটি আদালত ২০১৫ সালে বরখাস্ত করা একজন কর্মচারীকে পুনর্বহালের নির্দেশ দিয়েছে টিসিএসকে। সেই সঙ্গে ৭ বছরের জন্য ওই কর্মীর বেতন এবং সুবিধার ব্যবস্থা যাতে করা হয়, সেই নির্দেশ দেওয়া হয়েছে।

যে কোনও কর্মীকে ছাঁটাইয়ের জন্য একটি নির্দিষ্ট প্রক্রিয়া কোম্পানিকে অনুসরণ করতে হবে। কর্মচারীকে অবশ্যই নিয়োগকর্তার কাছ থেকে নোটিশের পরিবর্তে অগ্রিম বিজ্ঞপ্তি বা অর্থ প্রদান করতে হবে। সেই সঙ্গে নিয়োগকর্তাকে  গড় বেতনের হারে কর্মচারীকে ক্ষতিপূরণ দিতে হবে।

কর্মস্থলে যৌন হেনস্থার বিষয়েও জারি করা হয়েছে নয়া পন্থা। এই আইনের অধীনে, নিয়োগকর্তাকে একটি অভ্যন্তরীণ কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। যে কমিটিতে বলা হয়েছে,  কোনও মহিলা যদি কর্মক্ষেত্রে যৌন হেনস্থার শিকার হন বলে মনে করেন, তাহলে নির্দিষ্ট ব্যক্তির বিরুদ্ধে দায়ের করতে পারেন অভিযোগ।

চাকরির পর গ্র্যাচুইটির অর্থের ক্ষেত্রে পেমেন্ট অফ গ্র্যাচুইটি আইন মানতে হবে। কোনও কর্মীর মৃত্যু হলে, সেক্ষেত্রে মৃতের মনোনীত উত্তরাধিকারীকে গ্র্যাচুইটির অর্থ দিতে হবে। যদি কোনও কোম্পানি গ্র্যাচ্যুইটির অর্থ দিতে অস্বীকার করে, তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পারেন সংশ্লিষ্ট কর্মী কিংবা তাঁর পরিবার।

তবে কর্মচারীর গ্র্য়াচুইটি আংশিক বা সম্পূর্ণভাবে বাজেয়াপ্ত করতে পারে  কোম্পানি নির্দিষ্ট কতগুলি নিয়মের মাধ্যমে।