Great Conjunction 2020 on Winter Solstice: ৪০০ বছর পর রাতের আকাশে দেখা যাবে বৃহস্পতি এবং শনির বিরল মিলন, যাকে বলে ‘গ্রেট কনজাঙ্কশন'; জানুন বিস্তারিত
Representational Image (Photo Credits: Pexels)

প্রায় ৪০০ বছর পর দেখা যাবে বৃহস্পতি এবং শনির মিলন (Great Conjunction)। নাসা জানিয়েছে, ২১ ডিসেম্বর এতই কাছাকাছি চলে আসবে তারা যে, তাদের দেখে ‘যুগ্ম গ্রহ’ বলে মনে হতে পারে। আগামী ১৬ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত সৌরমণ্ডলের দুই বৃহত্তম গ্রহ বৃহস্পতি ও শনি একে অপরের খুব কাছে চলে আসবে।

মহাকাশের দুটি গ্রহ যখন কাছাকাছি আসে তখন তাকে ‘কনজাঙ্কশন’ (সংযোগ) বলা হয়। বৃহস্পতি এবং শনির ক্ষেত্রে কোনও কোনও সময় তা ‘গ্রেট কনজাঙ্কশন’ (মহা সংযোগ) বলা যায়। ২১ ডিসেম্বরের ঠিক তাই হবে। বিশালাকার দুই গ্রহকে পৃথিবী থেকে একটা উজ্জ্বল আলোকবিন্দুর মতো দেখাবে বলে জানিয়েছেন অধিকর্তা। দেশের বেশিরভাগ বড় শহর থেকেই সন্ধের পর এই দৃশ্য দেখা যাবে। জানা গেছে, ২১ তারিখ বৃহস্পতি এবং শনির মধ্যে দূরত্ব থাকবে ৭৩.৫ কোটি কিলোমিটার। দুটি 'প্রদক্ষিণরত গ্রহ' বৃহস্পতি ও শনি মহাকাশে এত কাছাকাছি আসবে যে মনে হবে তারা যেন একে অপরকে স্পর্শ করে আছে।

আরও পড়ুন, ভাইপোর দাদাগিরি শেষ করার জন্য বাংলায় পরিবর্তন হবে: অমিত শাহ

এই বিরল প্রক্রিয়া দেখা যাবে মাত্র এক ঘন্টা। তারপরই দিকবলয়ে ডুবে যাবে এই দুটি গ্রহ। এবছর দুটি গ্রহের মিলে এক হয়ে যাওয়া, সবচেয়ে বড় উল্কা বৃষ্টি, এবং সূর্যের পূর্ণ গ্রহ সব চমকপ্রদ মহাজাগতিক ঘটনার দেখা মিলল। আগামিকাল বৃহস্পতি-শনির এই মিলন দেখা যাবে কিনা তা সম্পূর্ণভাবে নির্ভর করছে পরিষ্কার আকাশের।