Google’s 22nd Birthday Doodle: নিজের ২২তম জন্মদিনে বিশেষ অ্যানিমেটেড ডুডল প্রকাশ গুগুলের
Google 22nd Birthday Doodle (Photo Credits: Google Search)

আজ ২৭ সেপ্টেম্বর। ইন্টারনেট জায়ান্ট গুগলের ২২তম জন্মদিন (Google’s 22nd Birthday) উপলক্ষে বিশেষ অ্যানিমেটেড ডুডল (Doodle) প্রকাশ করেছে তারা। ১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যারি পেজ ও সের্গেই ব্রিন নামের দুজন পিএইচডি কোর্সের ছাত্রের হাত ধরে শুরু হয় গুগলের পথচলা। প্রথমে তারা এর নাম দিয়েছিলেন ‘BackRub’। এটি ব্যক্তিগত ওয়েব পেজের জন্য তৈরি হয়েছিল। ১৯৯৭ সালে তাঁরা নাম পরিবরর্তন করে রাখেন ‘Google’।

আজকের গুগল ডুডলে জন্মদিনের টুপি পরে একটি অ্যানিমেটেড 'G' অক্ষরকে দেখা যাচ্ছে। G তাকিয়ে রয়েছে ল্যাপটপের দিকে। উপহারের বাক্স, কেক এবং বাক্স রয়েছে চারপাশে। ল্যাপটপ স্ক্রিনে বাকি O, L ও E অক্ষর দেখা যাচ্ছে। প্রত্যেকেই জন্মদিন পালবে ব্যস্ত। আরও পড়ুন: India's First In-Flight Services: ২০ হাজার ফিট উচ্চতায় 4G পরিষেবা ব্যবহারের সুযোগ দিচ্ছে JIO

গুগল নামের পেছনে একটি গল্প রয়েছে, তা অনেকের কাছেই অজানা। শব্দের বানান ভুল থেকে গুগল নামের উৎপত্তি। গাণিতিক হিসাবের গোগল (Googol)-র অর্থ একটি সংখ্যার পেছনে একশো শূন্য। একজন প্রকৌশলী আসল নামের বদলে এই ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই এখন গুগল। ১৯৯৮ সালের ৭ সেপ্টেম্বর ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন একটি প্রাইভেট লিমিটেড কম্পানি হিসেবে গুগল প্রতিষ্ঠা করেন। ২০০৪ সালের ১৯ আগস্ট এটি পাবলিক লিমিটেড কম্পানিতে পরিণত হয়। বর্তমানে গুগলের সবচেয়ে জনপ্রিয় সেবা গুগল সার্চ। এছাড়া মেইল আদান প্রদানের জন্য জিমেইল, সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস এবং মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড গুগলের অন্যতম সেবা।