গৌরব যাত্রা আন্দোলন: Google Doodle-এ আজ ৫০ বছরের LGBTQ+আন্দোলনকে সম্মান
গুগল ডুডলে আজ গে প্রাইড। (Photo Credits: Google)

World Pride Day 2019: আজ গুগল ডুডলে গৌরব যাত্রা আন্দোলন-এর ছবি।  ৫০ বছরের এলজিবিটি (LGBTQ+) আন্দোলনকে সম্মান জানিয়ে Google Doodle সাজানো হল। ৫০ বছর আগে নিউইয়র্কে শুরু হয়েছিল LGBTQ+ আন্দোলন। সেই আন্দোলনে পুলিশের সঙ্গে সরাসরি সংঘর্ষে জড়িয়েছিলেন এলজিবিটি আন্দোলনকারীরা। তাদের গায়ে পড়েছিল পুলিশের লাঠির আঘাত। তবু এই আন্দোলন দমে যায়নি। ৫০ বছর পরে এখনও বিশ্বের বিভিন্ন প্রান্তে চলছে আন্দোলন। এখনও চলছে স্বীকৃতির কঠিন লড়াই।

বেশ কিছু জায়গায় LGBTQ+ আন্দোলনে সফলতা এসেছে। অনেক জায়গায় আসেনি। এখনও সমকামী হওয়াটা বিশ্বের অনেক দেশে অপরাধ হিসেবে গণ্য করা হয়। গৌরব পদযাত্রা বা প্রাইড প্যারেড হল মহিলা ও পুরুষ সমকামী, উভকামী ও রূপান্তরকামী (এলজিবিটি) সংস্কৃতির উৎসব। অনেক সময় সমকামী বিবাহ সহ অন্যান্য আইনগত ইস্যুকে তুলে ধরার জন্যও এই জাতীয় অনুষ্ঠান আয়োজিত হয়। অধিকাংশ গৌরব পদযাত্রাই বার্ষিক অনুষ্ঠান। আধুনিক এলজিবিটি অধিকার আন্দোলনের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা স্টোনওয়াল বিদ্রোহের বর্ষপূর্তি উপলক্ষে অনেক গৌরব পদযাত্রার আয়োজন করা হয় জুন মাসে। আরও পড়ুন- সাইবিয়া, আপেল আকৃতির এই শিশুকন্যা জন্মের ৫মাস পরে প্রথম বাড়িতে গেল

যেসব দেশে সমকামিতা সামাজিক বা আইনগতভাবে গ্রহণযোগ্য নয়, সেই সব দেশে পদযাত্রার একটি রাজনৈতিক ও আন্দোলনকারী মনোভাব এখনও বজায় আছে। তবে যে সব দেশ সেই সব বাধা কাটিয়ে উঠতে পেরেছে, সেই সব দেশে গৌরব পদযাত্রা এখন অনেকটা কার্নিভ্য়ালে পরিণত হয়েছে। ১৯৭০ সালের ২৮ জুন, বিদ্রোহের প্রথম বার্ষিকী উপলক্ষে গে লিবারেশন ফ্রন্ট গ্রিনউইচ ভিলেজের কর্নার উয়েইর থেকে নিউ ইয়র্ক সিটির সেন্ট্রাল পার্ক পর্যন্ত একটি মিছিলের আয়োজন করে।  কদিন পরেই আমেরিকায় ওয়েস্ট কোস্টের সমকামী অধিকার গোষ্ঠী লস এঞ্জেলসে একটি মিছিল ও সান ফ্রান্সিসকোতে একটি মিছিল ও 'গে-ইন'-এর আয়োজন করে। বর্ষপূর্তির ঠিক একদিন আগে, ১৯৭০ সালের ২৭ জুন, শনিবার, শিকাগো গে লিবারেশন একটি মিছিলের আয়োজন করেছিল। এই মিছিলের আয়োজন করা হয় ওয়াশিংটন স্কোয়ার পার্কথেকে ওয়াটার টাওয়ারের কাছে মিশিগান অ্যাভেনিউ ও শিকাগো অ্যাভেনিউয়ের সংযোগস্থল পর্যন্ত। তবে অংশগ্রহণকারীরা স্বতঃপ্রণোদিত হয়ে এগিয়ে যান সিভিক সেন্টার (অধুনা রিচার্ড জে. ড্যালে) প্লাজা পর্যন্ত।