Golden Langur: মারা গেল অসমের উমানন্দ দ্বীপের একমাত্র সোনালি ল্যাঙ্গুর গোবিন্দা
সোনালি ল্যাঙ্গুর (Photo Credits: Wikimedia Commons)

গুয়াহাটি, ২৮ ফেব্রুয়ারি: মারা গেল অসমের (Assam) উমানন্দ (Umananda) দ্বীপের একমাত্র সোনালি ল্যাঙ্গুর (Golden Langur)। তার নাম গোবিন্দা। শিবরাত্রির সময়ে এই ঘটনায় মনমরা দ্বীপের পুজারি থেকে ভক্ত, দোকানি থেকে নৌকাচালক সকলেই। একমাত্র সোনালি ল্যাঙ্গুরের মৃত্যুর পর আর পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেল এই প্রাণীটি। পরবিন কাসওয়ান (Parveen Kaswan) নামে ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের (IFS) এক অফিসার ফেসবুকে একটি সোনালি ল্যাঙ্গুরের ছবি শেয়ার করে লিখেছেন, "অসমের উমানান্দ দ্বীপের সর্বশেষ বেঁচে থাকা সোনালি ল্যাঙ্গুর মারা গেল। গোল্ডেন ল্যাঙ্গুর বিপন্ন প্রজাতি, যা ভুটান এবং পশ্চিম অসমের কয়েকটি অংশে পাওয়া যায়। বিলুপ্তির আরও কাছাকাছি ভারতের অন্যতম বিপন্ন প্রাইমেট প্রজাতি।"

অসমের একটি আঞ্চলিক দৈনিকে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, গোবিন্দার মৃত্যুর সঠিক কারণ এখনও পাওয়া যায়নি এবং তবে মনে করা হচ্ছে ময়নাতদন্তের পরে তা জানা যাবে। কয়েকজন পর্যবেক্ষণ করেছেন যে শারীরিক অসুস্থতা, দীর্ঘদিন একাকিত্ব থাকা এবং হতাশার কারণেই গোবিন্দার মৃত্যু হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, অসমের বন বিভাগের একজন কর্তাও একই মত পোষণ করেছেন। আরও পড়ুন: Henneguya Salminicola: অক্সিজেন ছাড়া বাঁচতে পারে এই প্রাণী! খোঁজ পেলেন বিজ্ঞানীরা

একই কথা বলেছেন আরও এক কর্তা। তিনি বলেন যে উমানন্দর দ্বীপের আবহাওয়া সোনালি ল্যাঙ্গুরের পক্ষে উপযুক্ত নয়। এরা মূলত লতা-পাতা খায়। তিনি আরও বলেছেন যে এই প্রজাতিগুলি মন্দিরের ভক্তদের নৈবেদ্য থেকে ফল খেত। অনেক সময় তারা এমন খাবারও খেত যা খেতে তারা অভ্যস্ত নয়। যেমন রুটি, বিস্কুট, কেক।