বিশ্বকাপ, ভোটের মরসুমে সস্তার পাঁচটা দারুণ স্মার্ট টিভি
স্মার্ট টিভি কেনার হিড়িক ভারতে। (file Photo)

ভোট, বিশ্বকাপ ক্রিকেট। নতুন টিভিতে আরাম করে বসে দেখার একেবারে সেরা সময়। দেশজুড়ে রেকর্ড সংখ্যক টিভি বিক্রি হতে চলেছে। এমন সময় আপনার জন্য থাকল পাঁচটা সস্তার দারুণ স্মার্ট টিভি (smart tv)- র সুলুকসন্ধান--

৫) থমসন এলইডি স্মার্ট টিভি- বি নাইন প্রো (৩২ ইঞ্চি) - দাম ১৩,৪৯৯ টাকা

ফ্রান্সের এই টিভি সেট প্রস্তুতকারী সংস্থা ভারতে বাজার ধরতে কোমর বেঁধে নেমেছে। তাদের দাবি, সস্তায় চমকপ্রদ টিভি দেওয়াই তাদের লক্ষ্য এই ৩২ ইঞ্চির টিভিতে আছে দামী যে কোনও স্মার্ট টিভির বেশিরবাগ ফিচার। এতে আছে এক জিবি RAM এবং ৮ জিবি-র ইন্টারনাল স্টোরেজ। এই মডেলে আছে 1.4GHz ARM Cortex CA53 processor সঙ্গে Mali-T720MP5 GPU। তার মানে একেবারে স্মার্টেস্ট টিভি। প্রি ইনস্টল এমন কিছু অ্যাপ থাকছে যাতে প্রায় সব অনলাইন স্ট্রিমিংয়ের মাধ্যমে টিভি দেখা যাবে।

৪) TCL iFFALCON 32F2 (৩২ ইঞ্চি) Full HD LED স্মার্ট টিভি- দাম: ১৩,৪৯৯ টাকা

টিসিএল ভারতীয় টিভি সেটের বাজারে দাপট দেখাতে বেশ কয়েক মাস ধরে নানা কৌশল নিচ্ছে। TCLস্মার্ট টিভির বাজার দখল করতে iFFALCON-নামে যে কতগুলি মডেলের টিভি লঞ্চ করেছে সেগুলি সবই চোখধাঁধানো। তিন ধরনের রেঞ্জে ৩২, ৪০, ৫৫-ইঞ্চির তিনটি সেটেই থাকছে সব অত্যাধুনিক সিস্টেম। এলইডি স্লিম ডিজাইন 1366 x 768 পিক্সেল এবং ভিউয়িং অ্যাঙ্গেল ১৭৮ ডিগ্রি। লোয়ার কনট্রাস্ট রেসিও 6000:1 সঙ্গে ডলবি অডিও সাপোর্ট। iFFALCON 32F2-টিভিটি ডুয়েল কোর A9 প্রসেসরের সঙ্গে পাওয়া যায়, সঙ্গে ডুয়েল কোর মালি জিপিইউ, যা ডুয়েল কোর মালি জিপিইউয়ের সঙ্গে থাকে, ৭৬৮এমবি of RAM এবং ৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। সব মিলিয়ে সত্যিকারের চোখধাঁধানো টিভি।

৩) ভিইউ ইকোনিয়াম ১০৯ সেমি (৪৩ ইঞ্চি) আলট্রা HD(4K)এলইডি স্মার্ট টিভি (দাম ২৯,৯৯৯ টাকা)

অনবদ্য এই টিভিটিকে বাজেট টিভির মধ্য়ে সেরার তালিকায় রাখা হচ্ছে। এ+ গ্রেড প্রিসম প্যানেল থাকার ফলে চারিদিকের আলোর প্রতিফলন রুখে একেবারে স্বচ্ছ ছবি দেয়। এই টিভিটি প্রকৃত অর্থেই 4K Ultra-HD, রিসোলিউশন হল 3840x2160 পিক্সেল এবং 60Hz রিফ্রেশ রেট। এই টিভিটির সাউন্ড কোয়ালিটিও বেশ ভাল। 10Wx2 বক্স স্পিকার্স। এর অত্যাধুনিক রিমোট কন্ট্রোলে আছে শর্টকার্ট বটন যার মাধ্যমে সহজেই ইউ টিউব, হটস্টার, অ্যাপ স্টোরে একটা বটল ক্লিক করলেই চলে যাওয়া যায়।

২) Kodak 122cm (৫০ ইঞ্চি) Full HD LED Smart TV- দাম ২৯,৯৯৯ টাকা

খুব কম দামে ঘরে যদি বড় স্মার্ট টিভি নিতে চান তাহলে এই টিভি দারুণ হবে। কিছু সীমাবদ্ধতা থাকলেও এত কম টাকায় এত চোখধাঁধানো টিভি মিলবে কিনা সন্দেহ। ৫০ ইঞ্চি পুরো এইচডি ডিসপ্লে, স্ক্রিন রিসোলিউশন 1920 x 1080 পিক্সেল সঙ্গে 60Hz রিফ্রেশ রেটের পিকচার কোয়ালিটি। ১৭৮ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল, এলইডি ডিসপ্লের এই স্মার্ট টিভিটি ঘরের যে কোনও জায়গা থেকে সমানভাবে উপভোগ করা যাবে। যাবতীয় অ্যাপস সহজেই ডাউনলোড করে ব্যবহার করা যাবে। এতে আছে 1জিবি RAM এবং 8জিবি ফ্ল্যাশ স্টোরেজ।

১) Xiaomi Mi LED Smart TV 4A 80 cm (32 ইঞ্চি) - দাম ১৩,৯৯৯ টাকা

সস্তায় একেবারে সেরা টিভি। এই টিভিতে সীমাবদ্ধতা আছে ঠিকই, কিন্তু এত কম দামে এত ফিচারের টিভি সত্যি কম আছে। শাওমির নতুন এই টিভি ইন্টারনেটের সঙ্গে যুক্ত করা যায়। প্যাচওয়াল ইউজার ইন্টারফেসের মাধ্যমে দেখা যায় সিনেমা। ৩২ ইঞ্জি শাওমি টিভি ৪এ-র দাম মাত্র ১৩,৯৯৯ টাকা। আর ৪৩ ইঞ্চি টিভির দাম ২২,৯৯৯ টাকা। রিমোট থেকে সাউন্ড কোয়ালিটি-সবেতেই একেবারে দারুণ ব্যাপার। কিছু কিছু জিনিসে উন্নতির জায়গা আছে, নেটফ্লিক্স সরাসরি ইনস্টল করা যায় না। এমন কথা বিশেষজ্ঞরা বললেও এত কম দামে এত ভাল টিভি সত্যিই মেলে না।