এভাবে নতুন রূপে ফেসবুক আসছে ইউজারের মুঠোয়
Photo credit:wikimedia

তাদের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই, কখনও ইউজারের তথ্য চুরির অভিযোগ তো কখনও হ্যাকিংয়ের সমস্যা। ফেসবুককে(Facebook) ঘিরে কিছু না কিছু লেগেই আছে, এই পরিস্থিতিতে জুকারবার্গের এই সংস্থার প্রতি দিনের পর দিন মানুষের ক্ষোভ বেড়েই চলছিল। পরিস্থিতি সামাল দিতে মাঝেমধ্যেই টুইট করে ক্ষমা প্রকাশ থেকে শুরু করে দায় স্বীকার করে নেওয়া এই ছিল প্রতিষ্ঠাতার অন্যতম ইউএসপি। কিন্তু সম্প্রতি জানা যায়, এখান থেকেই চুরি গিয়েছে ইউজারদের ইনস্টাগ্রাম ইউজার আইডি পাসওয়ার্ড। এই খবর দেখেই মাথায় আকাশ ভেঙে পড়ে। শুরু হয়ে যায় সমালোচনা, পরে কর্মীদের সততাকেই আস্থা করে ফের ভাবমূর্তি ধরে রাখার লড়াই শুরু হয়ে যায়।

৩০ এপ্রিল নয়া লোগো প্রকাশ করেছে ফেসবুক৷ আগের থেকে যা নাকি আরও বেশি আকর্ষণীয় করে তৈরি করা হয়েছে৷ পুরনোর তুলনায় সংস্থার নয়া লোগোতে রং আরও বেশি গাঢ় করা হয়েছে৷ আগেই প্রোফাইল পিকচারের স্থানটি গোলাকৃতি করে দিয়েছে বিশ্বের সবচেয়ে প্রসিদ্ধ এই সোশ্যাল মিডিয়া৷ এবার ফেসবুকের প্রতীকী ইংরেজির ‘f’ লেটারকে বাসানো হয়েছে একটি গোলাকৃতির মধ্যে৷ পুরনো লোগোতে(Logo) ‘f’ প্রতীকটি যেমন একটু ডান দিক ঘেঁষে থাকত, এবার কিন্তু তেমনটা নেই৷ নতুন লোগোতে সেটি রয়েছে গোলাকৃতির মাঝে৷ সংস্থার তরফে জানানো হয়েছে, শীঘ্রই পিডিএফ ভার্সানে তাঁদের এই নয়া লোগোটি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়া হবে৷ যার ফলে সহজেই ডাউনলোড করে সেটাকে ব্যবহার করতে পারবে ইউজাররা।

বারবারই ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে৷ তা রুখতে সদ্যই ক্যুইজ বন্ধের সিদ্ধান্ত নেয় সংস্থাটি। একটি বিজ্ঞপ্তিতে ফেসবুকের তরফে জানানো হয়, সংস্থার পলিসি আপডেট করা হচ্ছে। সেখানেই নিষিদ্ধ হবে পার্সোনালিটি ক্যুইজেস। তাছাড়া এই প্ল্যাটফর্মে সমস্ত অ্যাপ ব্যবহারে অনুমতিও দেওয়া হবে না।