Facebook Outage: এনিয়ে এক সপ্তাহে দু'বার, আবারও বিভ্রাট ফেসবুকে
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

নতুন দিল্লি, ৯ অক্টোবর: আবারও বিভ্রাট ফেসবুকে (Facebook)। এনিয়ে একই সপ্তাহে দু'বার সমস্যা ফেসবুকে। শুক্রবার মাঝরাতের পর সমস্যা হয় ফেসবুক মেসেঞ্জার (Messenger), ইনস্টাগ্রামে (Instagram) এবং ওয়ার্কপ্লেসে (Workplace)। ইনস্টাগ্রামে ছবি শেয়ার করা ও ফেসবুক মেসেঞ্জারে মেসেজ পাঠাতে না পারার অভিযোগ আসতে থাকে। সমস্য়ার কথা স্বীকার করে ক্ষমা চেয়েছে ফেসবুক। চলতি সপ্তাহেই সোমবার বড়সড় সমস্যার মুখে পড়েছিল ফেসবুক। টানা ৭ ঘন্টা স্তব্ধ হয়ে গিয়েছিল ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও তার অধীনে থাকা একাধিক অ্যাপ। প্রযুক্তিগত ত্রুটির কারণে এমনটা হয়েছিল বলে জানায় ফেসবুক কর্তৃপক্ষ।

ওয়েব মনিটরিং সংস্থা ডাউন ডিটেক্টরের ওয়েবসাইটে গতকাল অন্তত ৩৬,০০০ অভিযোগ জমা পড়ে। আবার অনেকেই টুইটারে অভিযোগ জানান। টুইটারে এই সমস্যা নিয়ে হাসি মশকরা শুরু হয়ে যায়। কেউ কেউ মিম বানিয়ে পোস্ট করতে থাকেন। তারপর তা নিয়ে চলে জোর চর্চা।  এরপরই টুইটে ফেসবুকের তরফ থেকে জানানো হয় যে, বেশ কিছু অ্যাপ ব্যবহার করতে যে সমস্যা হচ্ছে সেই সম্পর্কে আমরা ওয়াকিবহাল। যত দ্রুত সম্ভব সবকিছু স্বাভাবিক করে ফেলার চেষ্টা করছি  আমরা। এই সমস্যার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। আরও পড়ুন: River Delta On Mars: মঙ্গলে নদী বদ্বীপের অস্তিত্বের খোঁজ দিল নাসার পার্সিভিয়ারেন্স রোভার

শেষ রাতে ফেসবুক জানায় যে সমস্যা যা ছিল তার সমাধান হয়ে গিয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ বলে, "আমরা দুঃখিত। জানি যে একে অপরের সঙ্গে যোগাযোগ করার জন্য আপনারা আমাদের উপর কতটা নির্ভর করেন। আমরা সমস্যাটি সমাধান করেছি। আপনাদের ধৈর্যের জন্য আবারও ধন্যবাদ।"