Amazon India: স্বর্ণমন্দির প্রিন্টের 'ডোর ম্যাট' বিক্রি করে বিপাকে ই-কমার্স সংস্থা অ্যামাজন, পুলিশের দ্বারস্থ হল দিল্লি শিখ গুরুদ্বারা ম্যানেজমেন্ট
ই-কমার্স সংস্থা অ্যামাজন (Photo Credits: BussinessSuiteOnline.com)

FIR for 'Hurting' Sikh Religious Sentiments: ফের বিতর্কের মুখে পড়ল অনলাইন রিটেল সংস্থা অ্যামাজন (Amazon India)। গোল্ডেন টেম্পলের (Golden Temple) প্রিন্ট করা 'ডোর ম্যাট' (Door Mat) বিক্রি করে বিপাকের মুখে সংস্থা। দিল্লি শিখ গুরুদ্বারা ম্যানেজমেন্ট কমিটির ( Delhi Sikh Gurdwara Management Committee) প্রধান মন্জিন্দর সিং শীর্ষা অ্যামাজন সংস্থার বিরুদ্ধে এফআইআর করেন। তাঁর দাবি সংস্থা যে 'ডোর ম্যাট' বিক্রি করছে তাতে স্বর্ণ মন্দিরের ছবি প্রিন্ট করা। এটি শিখ ধর্মাবলম্বীদের নীতিবোধে আঘাত করছে। এর আগেও এই সংস্থা এমন বিতর্কিত জিনিস বিক্রি করেছে যার ফলে বিতর্কের মুখে পড়তে হয় সংস্থাকে।

শীর্ষা আজ সকালে অ্যামাজনের স্বর্ণমন্দির প্রিন্টের ডোর ম্যাটগুলির ছবি তাঁর টুইটারে শেয়ার করেন।এর সঙ্গে টুইট করে লেখেন,"শিখ সম্প্রদায়ের সঙ্গে একটা বেপরোয়া কাজ করেছে অ্যামাজন। এই ই-কমার্স সংস্থা যাতে বন্ধ করে দেওয়া হয় তাঁরও দাবি করেন তিনি। গত ২০১৮ তেও একই ঘটনার জন্য শিখ সম্প্রদায়ভুক্ত লোকজন অ্যামাজনের বিরুদ্ধে অভিযোগ জানায়। তখনও তারা নিজেদের সাইটে স্বর্ণমন্দির প্রিন্টের ডোর ম্যাট বিক্রি করছিল। তারা দেশজুড়ে এমন 'অসম্মানজনক পণ্য' বিক্রি করে বলে অভিযোগ করা হয়।

আরও পড়ুন, 'গগনযান' মিশনের জন্য নিজস্ব স্যাটেলাইন কমিউনিকেশন সিস্টেম তৈরি করছে ISRO

মার্কিন যুক্তরাষ্ট্রে শিখ জোট হয়ে গোল্ডেন টেম্পলের চিত্রের সঙ্গে দরজা, রাগ এবং টয়লেট সিটের কভার বিক্রি করার বিষয়টি নিয়ে সতর্ক করেছিল। এরপরও তারা তা অবমাননা করে চলেছে। যার ফলে ক্ষুব্ধ হয় এই সম্প্রদায়। এব্যাফার সীমা এতটাই অতিক্রম করে যায় যে তারা পুলিশের দ্বারস্থ হতে বাধ্য হয়।