DoT New SMS Rule: এয়ারটেল,জিও, ভোডাফোন এর এসএমএস পরিষেবা বন্ধ থাকবে ২৪ ঘণ্টা; কেন এবং কখন জেনে নিন এক নজরে
DoT New SMS Rule Photo Credit: Wikimedia

টেলিকমিউনিকেশন বিভাগ (The Department of Telecommunications) এস এম এস SMS এর জন্য একটি নতুন নিয়ম করেছে। টেলিকম বিভাগ পরিষেবা প্রদানকারী রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়াকে সিম বিনিময় বা আপগ্রেড প্রক্রিয়া চলাকালীন এসএমএস সুবিধা (আগত এবং বহির্গামী উভয়) বন্ধ করতে বলেছে। নতুন সিম কার্ড চালু হওয়ার পর ২৪ ঘণ্টা এসএমএস পরিষেবা বন্ধ থাকবে। নতুন নিয়ম কার্যকর করতে টেলিকম পরিষেবা প্রদানকারীদের ১৫ দিনের সময় দিয়েছে টেলিকমিউনিকেশন বিভাগ ।

সিম সোয়াপ জালিয়াতির হুমকির মোকাবেলায় এটি করা হয়েছে, যা দেশের অন্যতম সাধারণ সাইবার অপরাধ। লাইভমিন্টের (Live Mint)একটি প্রতিবেদন অনুসারে, সিম কার্ড বা নম্বর পরিবর্তনের অনুরোধ পাওয়ার পরে, টেলিকম অপারেটরদেরও গ্রাহকদের অনুরোধের একটি তথ্য পাঠাতে হবে।

টেলিকম কোম্পানিকে বিদ্যমান সিম কার্ডে গ্রাহকের কাছে একটি IVRS কলের মাধ্যমে নতুন সিম কার্ডের প্রাপ্তি যাচাই করতে হবে, অনুরোধটি প্রমাণীকরণ করতে হবে এবং নতুন সিমের প্রাপ্তি। গ্রাহক যেকোনো সময়ে সিম কার্ড আপগ্রেড করার অনুরোধ প্রত্যাখ্যান করলে, টেলিকম অপারেটরদের সিম আপগ্রেড প্রক্রিয়া অবিলম্বে বন্ধ করতে বলা হয়েছে।

প্রতারকরা ভুয়ো কল বা ফিশিংয়ের মাধ্যমে গ্রাহক সম্পর্কে গোপনীয় তথ্য পায়। তারপর তারা একই তথ্য ব্যবহার করে একটি ডুপ্লিকেট সিম কার্ডের জন্য টেলিকম পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করে। একবার সিম কার্ড ইস্যু করা হলে, গ্রাহকের কাছে থাকা পুরানো সিমটি নিষ্ক্রিয় হয়ে যায় এবং প্রতারকরা গ্রাহকের মোবাইল নম্বরের উপর নিয়ন্ত্রণ লাভ করে এবং সমস্ত গোপনীয় OTP নম্বর এবং বার্তাগুলিতে অ্যাক্সেস লাভ করে। এইভাবে, মানুষের অ্যাকাউন্ট থেকে তাদের অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করুন।