Dangerous Malware In over 100 Android Apps: অ্যান্ড্রয়েড মোবাইলের প্রায় শতাধিক অ্যাপে ম্যালওয়ার হানা, দেখে নিন আপনার ফোনেও কী আছে এই অ্যাপ?
Dangerous malware found in Android apps Photo Credit:- Twitter@IndiaToday

ম্যালওয়্যার হানা নতুন কিছু নয়। বিভিন্ন সময় নানাবিধ রিপোর্ট সামনে আসে, যেখানে হ্যাকাররা ছাপোষা সাধারণ মানুষের ডিভাইসে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে দিতে নতুন ছক কষে। তবে, ম্যালওয়্যার আক্রমণ কিন্তু ভয়ঙ্কর। উদ্বেগের বিষয়টি হল, সাইবার জালিয়াতরা এমনও কিছু পন্থায় ম্যালওয়্যার ছড়িয়ে দিতে পারে, যা ব্যবহারকারীর কাছে বিশ্বাসযোগ্য হয়ে ওঠে। সম্প্রতি গবেষকরা Google Play Store-এ এমনই ১০০টি অ্যাপের সন্ধান পেয়েছেন, যেগুলি ম্যালওয়্যার দ্বারা ভয়ঙ্কর ভাবে সংক্রামিত। সিকিওরিটি রিসার্চার ডক্টর ওয়েব, ব্লিপিংকম্পিউটারের সঙ্গে জুটি বেঁধে একটি নতুন স্পাইওয়্যার খুঁজে পেয়েছেন যার নাম ‘SpinOK’। প্লে স্টোরে এই ১০০-রও বেশি অ্যাপে রয়েছে স্পাইওয়্যারটি। সবথেকে বড় চিন্তার কারণটি হল, অ্যাপগুলি ৪০০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড হয়েছে।

Malware List
Photo Credit: File Image

এই ট্রোজ়ান ম্যালওয়্যারটি একটি বিজ্ঞাপন হিসেবে SDK-র ছদ্মবেশ ধারন করে। গবেষকরা দাবি করছেন, ব্যবহারকারীদের প্রলুব্ধ করতে দৈনিক পুরস্কারের টোপ দিয়ে তাঁদের কাছে একটি মিনিগেম অফার করে। এর ফলে অনেকেই আকৃষ্ট হয়ে বিজ্ঞাপনগুলিকে বৈধ বলে মনে করেন। তারপর সেই অ্যাপ একবার ডাউনলোড হয়ে গেলে ডিভাইসে সংরক্ষিত গ্রাহকের ব্যক্তিগত গোপনীয় তথ্য চুরি করে এবং দূরবর্তী একটি সার্ভারে পাঠিয়ে দেয়।

রিপোর্টটিতে আরও বলা হয়েছে, সংক্রামিত অ্যাপগুলিতে বিভিন্ন স্তরের ক্ষতিকারক সামগ্রী ছিল। তার মধ্যে এমন কিছু ক্ষতিকারক সফটওয়্যারও রয়েছে, যেগুলি প্লে স্টোর থেকে সম্পূর্ণ ভাবে সরানো হয়েছে। এই অ্যাপগুলি ৪২১,২৯০,৩০০ বার ডাউনলোড করা হয়েছে এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের একাধিক বার সাইবার ঝুঁকির মধ্যে ফেলেছে। গবেষকরা যদিও এ বিষয়ে গুগলকে সতর্ক করেছে এবং সেই মোতাবেক গুগলও তার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সতর্কতা অবলম্বন করতে বলেছে। এই ধরনের ম্যালওয়্যাল সংক্রামিত অ্যাপ থেকে দূরে থাকতে বলা হয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্টটির তরফে।

SpinOK: ট্রোজ়ান ম্যালওয়্যার সংক্রামিত 101 অ্যাপ

ডক্টর ওয়েবের রিপোর্টে Android.Spy.SpinOk ট্রোজ়ান SDK সংক্রামিত 101টি অ্যাপের তালিকা প্রকাশ করা হয়েছে। সবথেকে বেশি সংখ্যক বার যে 10টি অ্যাপ ডাউনলোড করা হয়েছে, সেগুলি একবার দেখে নিন।

1) Noizz – মিউজ়িক সহযোগে ভিডিয়ো এডিটিং অ্যাপ (কমপক্ষে ১০০,০০০,০০০ বার ইনস্টল করা হয়েছে)।

2) Zapya – ফাইল ট্রান্সফার, শেয়ার (কমপক্ষে ১০০,০০০,০০০ বার ইনস্টল করা হয়েছে)।

3) VFly – ভিডিয়ো এডিটর এবং ভিডিয়ো মেকার (কমপক্ষে ৫০,০০০,০০০ বার ইনস্টল করা হয়েছে)।

4) MVBit – এমভি ভিডিয়ো স্টেটাস মেকার (কমপক্ষে ৫০,০০০,০০০ বার ইনস্টল করা হয়েছে)।

5) Biugo – ভিডিয়ো মেকার এবং ভিডিয়ো এডিটর (কমপক্ষে ৫০,০০০,০০০ বার ইনস্টল করা হয়েছে)।

6) Crazy Drop – (কমপক্ষে ১০,০০০,০০০ ইনস্টল করা হয়েছে)।

7) Cashzine – অর্থ রোজগেরে অ্যাপ (কমপক্ষে ১০,০০০,০০০বার ইনস্টল করা হয়েছে)।

8) Fizzo Novel – অফলাইন পড়াশোনা (কমপক্ষে ১০,০০০,০০০ বার ইনস্টল করা হয়েছে)।

9) CashEM – রিওয়ার্ডস জেতার অ্যাপ (কমপক্ষে ৫,০০০,০০০ বার ইনস্টাল করা হয়েছে)।

10) Tick – ভিডিয়ো দেখে রোজগার (কমপক্ষে ৫,০০০,০০০ বার ইনস্টল করা হয়েছে)।

গবেষকরা এই সমস্যার কথা গুগলের কাছে জানিয়েছেন ঠিকই। Google Play Store থেকেও এগুলিকে সরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু কারও ফোনে যদি অ্যাপগুলি এখনও থাকে, তাহলেও সমূহ বিপদ। তাই, অ্যাপগুলিকেও আনইনস্টল করে ফেলতে হবে। তারপরেও যদি প্লে স্টোরে অ্যাপগুলি দেখতে পান, তাহলে অ্যাপ স্টোরটি আপডেট করার পরামর্শ দিচ্ছে গুগল।

তাছাড়াও, আপনার ডিভাইসটিকে এই ধরনের ক্ষতিকারক এবং দূষিত এজেন্টগুলি থেকে রক্ষা করতে অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা উচিত। সেই সঙ্গেই আবার ডিভাইসটিকে লেটেস্ট সিস্টেম এবং সিকিওরিটি আপডেটের সঙ্গে আপ টু ডেট রাখুন। এই আপডেটগুলির মাধ্যমে বাগ ফিক্স হবে এবং অন্যান্য সিকিওরিটি সংক্রান্ত সমস্যাগুলিরও সমাধান হবে।