Cyber Attack On I-phone: ভারত সহ ৯২ টি দেশে আই ফোন  ব্যবহারকারীদের জন্য সাইবার  অ্যাটাকের সতর্কতা জারি করল অ্যাপল!
iPhone (Photo Credits: IANS)

 এই নতুন  সাইবার আক্রমণে হ্যাকাররা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের মতো ব্যক্তিগত তথ্য পাওয়ার জন্য ব্যবহারকারীদের লক্ষ্য করছে না।নতুন এই সাইবার আক্রমণে রাজনীতিবিদ, সাংবাদিক এবং কূটনীতিক সহ সুপরিচিত ব্যক্তিদের টার্গেট করতে পছন্দ করছে হ্যাকাররা, কারণ তারা কে বা তারা কী করছে তা জানার জন্যই এই নতুন স্পাইওয়ার বলে  অ্যাপল তার নতুন নির্দেশিকাতে জানিয়েছে। এর আগে ভারতীয় রাজনীতিবিদদের উদ্দেশ্যেও একইরকম বার্তা পাঠিয়েছিল অ্যাপল। সরকারের অনুমোদিত কোনও সংস্থার স্পাইওয়্যারের মাধ্যমে রাজনীতিবিদদের ফোনে নজরদারি চালানো হচ্ছে বলে সতর্কবার্তা দেওয়া হয়েছিল।

এবার ভারত সহ আরও ৯২টি দেশের আইফোন ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা দেওয়া হল। ফলে রাজনীতিবিদদের পাশাপাশি সাধারণ মানুষের জন্যও উদ্বেগ তৈরি হয়েছে। ভারতে লোকসভা নির্বাচনের মুখে এই খবরে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।

অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘আইফোনে হামলা চালিয়েছে মার্সিনারি স্পাইওয়্যার। হ্যাকাররা অ্যাপল আইডি ভেদ করে আইফোন কবজা করার চেষ্টা করছে। নির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে হ্যাকাররা। এই ধরনের স্পাইওয়্যার হামলার বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা কঠিন। তবে অ্যাপল আইফোন ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।’