চন্দ্রযান ২: ইসরোর হাতে বাকি আর মাত্র কয়েক ঘণ্টা, ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের ডেডলাইন শুক্রবার
ল্যান্ডার বিক্রম (Photo Credits: ISRO)

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (Indian Space Research Organisation) ইসরোর (ISRO) সঙ্গে যোগাযোগ হারিয়ে চন্দ্রপৃষ্ঠে (Moon surface) শুয়ে রয়েছে 'ল্যান্ডার বিক্রম (Vikram lander)।' পৃথিবীর সময়ের হিসেবে ১৪ দিন আগে চাঁদের দক্ষিণ মেরু (South Poll) অঞ্চলে 'হার্ড ল্যান্ডিং' (hard Landing) করেছে 'ল্যান্ডার বিক্রম।' শনিবার থেকে চাঁদের ওই অংশে তাপমাত্রা কমে দাঁড়াবে মাইনাস ২৪০ (-240) ডিগ্রি সেলসিয়াস! যে কারণে স্বাভাবিকভাবেই ওই অঞ্চলটি খুব শীতল হয়ে উঠবে। ফলে ওই স্থানে 'ল্যান্ডার বিক্রমে'র অবস্থান করা অত্যন্ত কঠিন হয়ে পড়বে। ওই স্থান থেকে 'ল্যান্ডার বিক্রম' পরিচালনা করাও রীতিমত কঠিন হয়ে পড়বে ইসরোর পক্ষে। ক্ষতিগ্রস্থ হতে পারে 'ল্যান্ডার বিক্রমে'র মধ্যে রাখা প্রজ্ঞান রোভারটিও (Pragyan rover)। ইসরোও সৌরশক্তি (solar energy) দিয়ে ল্যান্ডারটিকে শক্তি যোগাতে সক্ষম হবে না। তাই হিসেব মত 'ল্যান্ডার বিক্রমে'র সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য আর মাত্র কয়েক ঘণ্টাই সময় বেঁচে রয়েছে ইসরোর হাতে।

উল্লেখ্য,  চন্দ্রযান ২ (Chandrayan 2) মিশনে কোথায় গলদ ছিল? এই তথ্য জানতে ইতিমধ্যেই ইসরোর পাশে দাঁড়িয়েছে নাসা (NASA)। চাঁদের যে অংশে, ভারতীয় মহাকাশ সংস্থার সংস্পর্শে যাওয়ার পর মুখ থুবড়ে পড়ে ছিল 'ল্যান্ডার বিক্রম' সেখানেই পৌঁছে যাবে ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (National Aeronautics and Space Administration) বা নাসার লুনার রিকনোনসেন্স অরবিটার (Lunar Reconnaissance Orbiter) (এলআরও) (LRO)। সেখান থেকে বিক্রমের ছবি তুলে পাঠাবে ওই অরবিটার বলে জানা গিয়েছিল। যাতে ধরা পড়বে চন্দ্রযান  ২ মিশনের ব্যর্থতা। আরও পড়ুন- Chandrayaan 2:Chandrayan 2: চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার বিক্রম; কোথায় গলদ ছিল চন্দ্রায়ন ২ মিশনে? বিক্রমের উপর ঘুরে ছবি পাঠাবে নাসা

গত ৭ সেপ্টেম্বর রাত দেড়টা থেকে আড়াইটের মধ্যে চাঁদের মাটিতে অবতরণ করার কথা ছিল বিক্রমের। কিন্তু হঠাৎ শেষ মুহূর্তে ঘনিয়ে আসে বিপর্যয়।