Chameleon Android Malware Alert: আপনার ফোনের 'ফিঙ্গার প্রিন্ট' এবং 'ফেস লক' অনায়াসে ভাঙতে পারে এই ম্যালওয়ার, চুরি যেতে পারে সমস্ত তথ্য
Fingerprint on Mobile (Photo Credits: Pixabay)

Chameleon Android Malware Alert: নিজের মোবাইল ফোনের ভিতরে থাকা তথ্যকে সুরক্ষিত রাখার জন্যে আমরা প্রত্যকেই 'পিন' কিংবা 'পাসওয়ার্ড' ব্যবহার করি। বর্তমানে মোবাইলের নিরাপত্তা আরও একধাপ উন্নত হয়ে বাজারে এসেছে 'ফিঙ্গারপ্রিন্ট' এবং 'ফেস লক' পন্থা। কিন্তু তাতেও কি আপনার হাতের মুঠোফোনটি যথেষ্ট সুরক্ষিত? যদি বলি 'না'। সুরক্ষিত নয়। হ্যাঁ ঠিকই দেখছেন। মোবাইল ফোনের নিরাপত্তার ক্ষেত্রে 'ফিঙ্গারপ্রিন্ট' এবং 'ফেস লক'কে অক্ষম করতে তৈরি করা হয়েছে নতুন এক ম্যালওয়ার (Malware)।

সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ক্যামেলিয়ন নামের এই ম্যালওয়্যারটি অত্যন্ত বিপজ্জনক। যা সহজেই যেকোনো অ্যান্ড্রয়েড ফোনের পাসওয়ার্ড ভাঙতে পারে এবং ফোনের যেকোনো ধরনের উন্নত সিকিউরিটি সিস্টেম যেমন- 'ফিঙ্গার প্রিন্ট', 'ফেক লক'কে অক্ষম করে নির্দিষ্ট ডিভাইসে প্রবেশ করার অনুমতি নিতে পারে।

যেকোনো অসাধু ব্যক্তির হাতে এই ম্যালওয়্যারটি চলে এলে তা দিয়ে সাংঘাতিক সব কাণ্ড ঘটে যেতে পারে। বিশেষ করে ফোন ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে। ইউজারের অনুমতি ছাড়াই প্রতারক অনায়াসে টাকার লেনদেন  করতে পারবেন।

ক্যামেলিয়নের ক্ষতিকারক দিকগুলি কী কী জেনে নিন... 

ক্যামেলিয়ন ম্যালওয়্যার আপনার ডিভাইজ অতি সহজেই হ্যাক করে নিজের নিয়ন্ত্রণে করতে পারে।

ব্যাঙ্ক সম্পর্কিত যাবতীয় তথ্য চুরি করতে পারে।

অনলাইন ব্যাঙ্কিংয়ে লেনদেন করতে সক্ষম।

ডিভাইসে আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য ক্যামেলিয়ন ম্যালওয়্যারের র‍্যাডারে।

আপনার ফোনের পিন, পাসওয়ার্ড ইত্যাদি বাইপাস করার ক্ষমতাও রাখে।