Universal Charger Model: আসছে ইউনিভার্সাল চার্জার, সব ধরনের মোবাইল, ল্যাপটপ, বৈদ্যুতিক ঘড়িতে দেওয়া যাবে চার্জ
Universal Charger Model (Photo: IANS)

নতুন দিল্লি, ১৮ অগাস্ট: একটা মাত্র চার্জারের মাধ্যমেই মোবাইল ফোন (Mobile), ল্যাপটপ (Laptop), বৈদ্যুতিক ঘড়ির (Electric Watches) মতো সমস্ত ইলেকট্রনিক ডিভাইস (Electronic Devices) চার্জ দেওয়া যাবে। সমস্ত ইলেকট্রনিক সরঞ্জামের জন্য একটিই ইউনিভার্সাল চার্জার (Universal Charger) আনার প্রস্তাব খতিয়ে দেখছে কেন্দ্রীয় সরকার। প্রস্তাবটির বিষয়ে মতামত জানতে এর জন্য কমিটিও গঠন করতে চলেছে কেন্দ্র। সূত্রের খবর, কেন্দ্র তিনটি বিশেষজ্ঞ দল গঠন করবে, যারা সমস্ত স্টেকহোল্ডারদের মতামত নেওয়ার পরে রিপোর্ট জমা দেবে। সূত্র আরও জানিয়েছে যে বিশেষজ্ঞ দলগুলিকে অগাস্টেই নিয়োগ করা হবে, যাতে কয়েক মাসের মধ্যেই রিপোর্ট জমা পড়ে।

বুধবার উপভোক্তা বিষয়ক বিভাগ মোবাইল ফোন এবং ইলেকট্রনিক ডিভাইস প্রস্তুতকারকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসে। বৈঠকে সভাপতিত্ব করেন উপভোক্তা বিষয়ক বিভাগের সচিব রোহিত কুমার সিং। ফিকি (FICCI), সিআইই (CII) ও অ্যাসোচেম (ASSOCHAM)-র মতো শিল্প সংস্থাগুলির প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে মোবাইল ফোন এবং ইলেকট্রনিক ডিভাইস প্রস্তুতকারক সংস্থাগুলির প্রতিনিধিদের কাছে ইউনিভার্সাল চার্জার চালুর বিষয়ে মতামত জানতে চাওয়া হয়। বৈঠকের পরে বিশেষজ্ঞ দল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও পড়ুন: VLC Media Player Banned In India: ভারতে নিষিদ্ধ ভিএলসি মিডিয়া প্লেয়ার, ব্লক রয়েছে ওয়েবসাইট ও ডাউনলোড লিঙ্ক

সরকার উদ্বেগ প্রকাশ করেছে যে সমস্ত ইলেকট্রনিক ডিভাইসের জন্য পৃথক চার্জারের অতিরিক্ত ব্যবহারের কারণে কার্বন নির্গমনের মাত্রা বাড়ছে। এই উদ্বেগ সরকারকে সমস্ত ইলেকট্রনিক ডিভাইসের জন্য একটিই ইউনিভার্সাল চার্জার চালুর বিষয়ে ভাবতে বাধ্য করেছে।