Smartphone Game: পাবজিকে হারিয়ে সবচেয়ে জনপ্রিয় মোবাইল গেমের তকমা ছিনিয়ে নিল কল অফ ডিউটি
কল অফ ডিউটি এবং পাবজি (Photo Credits: File Image)

পাবজিকে (PUBG) হারিয়ে সবচেয়ে জনপ্রিয় মোবাইল গেমের (Mobile Game) তকমা ছিনিয়ে নিল কল অফ ডিউটি (Call of Duty)। মোবাইল গেমের জগতে রেকর্ড করল নতুন গেম কল অব ডিউটি। ডাউনলোডের নিরিখে এই গেম টপকে গেল জনপ্রিয় মোবাইল গেম পাবজিকেও। বাজারে আসার প্রথম সপ্তাহেই কল অব ডিউটির ডাউনলোডের সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে যায়। তথ্য অনুযায়ী, যেখানে পাবজি প্রথম সপ্তাহে ডাউনলোড করা হয়েছিল মাত্র ২ কোটি ৬৩ লক্ষবার। চলতি বছরের ১ অক্টোবর মুক্তি পায় এই গেম। তারপরে গুগল প্লে স্টোর (Google Play Store) এবং আই স্টোর থেকে কল অব ডিউটির ডাউনলোডের সংখ্যা দেখে চমকে গিয়েছিলেন গেম বিশেষজ্ঞরাও। সমীক্ষা সংস্থা মোবাইল ইনসাইটের প্রধান র‌্যান্ডি নেলসন এই প্রসঙ্গে জানিয়েছেন, নতুন ইতিহাস সৃষ্টি করেছে এই মোবাইল গেম।

চিনের ইন্টারনেট জায়ান্ট টেন্সেন্ট হোল্ডিং লিমিটেডের তৈরি এই গেম। যার মূল আকর্ষণ হল ফার্স্ট পারসন শুটার। পাবজির তুলনায় এই গেম অনলাইনে তুলনামূলক ভালোভাবে খেলা যায় বলেও দাবি করেছেন অনেকেই। Ranker.com-এর রিপোর্ট অনুযায়ী, অ্যাক্টিভেশনের কল অফ ডিউটি মোবাইলই এখনও পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় মোবাইল গেম। এই সময় পত্রিকার খবর অনুযায়ী, এছাড়াও প্রথম পাঁচের মধ্যে যথাক্রমে রয়েছে- মাইনক্র্যাফ্ট (Minecraft), ক্ল্যাশ অফ ক্ল্যানস (Clash Of Clans) এবং ক্ল্যাশ রয়্যাল (Clash Royale)। অজানা রহস্যই এই ধরনের স্মার্টফোন গেমগুলির জনপ্রিয়তার মূল কারণ বলে জানাচ্ছেন techARC-এর প্রতিষ্ঠাতা ও চিফ অ্যানালিস্ট ফয়জল কায়োসা। আরও পড়ুন: PUBG Addiction: মোবাইল ছিনিয়ে নিয়ে খেলতে মানা করায় বাবার মাথা, পা কেটে খুন ছেলের

গেমটির নির্মাতা সংস্থা অ্যাক্টিভিশন ব্লিজার্ড জানিয়েছে, গেমটির মাধ্যমে সত্যি কোনো ঘটনা উপস্থাপনের চেষ্টা করা হয়নি। ব্যবহারকারীদের রিভিউ (Review) প্রসঙ্গে কথা বলতে রাজি না হলেও সংস্থার মুখপাত্র জানিয়েছেন, গেমটির স্টোরিলাইন সম্পূর্ণ কাল্পনিক।