Government App: যে আটটি অতি প্রয়োজনীয় সরকারী অ্যাপ অবশ্যই ব্যবহার করুন
Smartphone (Photo Credit: IANS)

মোবাইলে অ্যাপের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অ্যাপের ব্যবহারের ওপর অনেকটাই নির্ভরশীল থাকে মোবাইল ফোন ইউজাররা। অনলাইন শপিং থেকে খবর, ব্যাঙ্কিং, ইউপিআই অ্যাপ, গেম থেকে আবহাওয়া, ফেসবুক থেকে হোয়াটসঅ্যাপ- লিঙ্কেডিন। স্মার্টফোনে এমন ধরনের অ্যাপের ব্যবহারে আমরা সবাই অভ্যস্ত হয়ে পড়েছি। কিন্তু আমরা অনেক সময়ই বেশ কিছু সরকারী অ্যাপ ব্যবহার করার প্রয়োজনীয়তা বোধ করি না।

আসুন দেখে নেওয়া যাক এমনই আটটা প্রয়োজনীয় অ্যাপ যেগুলি আমাদের অবশ্যই ইনস্টল করে ব্যবহার করা উচিত---

১) উমঙ্গ (UMANG): কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের এই অ্যাপে ডকুমেন্ট ক্লাউডে স্টোর করা হয়। এই অ্যাপে সব আধার কার্ড ব্যবহারকারীর নানা প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন ড্রাইভিং লাইসেন্স, গাড়ি রেজিস্ট্রেশন, মার্কশিটের আসল কপি থেকে ডিজিটাল ফর্ম্যাটে সেভ করে রাখা যায়। ১ জিবি পর্যন্ত আইনি ডকুমেন্ট স্ক্যান কপি এখানে স্টোর করে রাখা যায়।

২) ডিজি লকার (DigiLocker): কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রকের এই অ্যাপে অনেক সুবিধা পাওয়া যায়। এই অ্যাপের মাধ্যমে নিকটবর্তী RTO,দূষণ নিয়ন্ত্রণ পরীক্ষা কেন্দ্র সহ নানা তথ্য জানা যায়। সেকেন্ড হ্যান্ডে গাড়ি কেনা-বেচার বিষয়ে বিস্তারিত রেজিস্ট্রেশন তথ্যও সরবরাহ করে থাকে এই অ্যাপ।

৩) এম আধার অ্যাপ (mAadhaar App)

৪) এম পরিবহণ (mParivahan)

৫) ভিম ইউপিআই (BHIM UPI): দারুণ সুন্দর একটা সরকারী ইউপিআই অ্যাপ। এর মাধ্য়মে টাকা পাঠানো, বা গ্রহণ করা যাবে। ইউপি আই-তে নেই এমন অ্যাকাউন্টেও টাকা পাঠানো যায়। কিউআর কোড স্ক্যান করেও টাকা দেওয়া যায়। তবে অ্যাকাউন্ট নম্বর, আইএফসি কোড অথবা এমএমআইডি কোডে সঙ্গে যোগ থাকতে হবে।

৬) জিএসটি রেট ফাইন্ডার (GST Rate Finder App)

৭) আরোগ্য সেতু অ্যাপ (Aarogya Setu App)

৮) মাইগভ অ্যাপ (MyGov App)