Yuvraj Singh: ক্যান্সারজয়ী যুবরাজ সিং নামলেন কোভিড যুদ্ধে, হাজারটি করোনা বেড গড়ছেন দেশজুড়ে
যুবরাজ সিং। (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২ জুন: ক্যান্সারকে হারিয়ে তিনি বুঝিয়েছিলেন জীবনযুদ্ধে জেতার তিনি কতবড় সেনাপতি। সেই যুবরাজ সিং (Yuvraj Singh) এবার করোনা যুদ্ধে কোমর বেঁধে নামলেন। করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল দেশকে বাঁচাতে ব্যাট ধরলেন যুবরাজ সিং। যুবির ফাউন্ডেশন 'ইউ উই ক্যান' (YouWeCan) দেশজুড়ে বিভিন্ন হাসপাতালে হাজারটি কোভিড শয্যা গড়ছে। 'ওয়ান ডিজিটাল এন্টারটেনমেন্ট'নামের এক সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে নেমে যুবরাজের ফাউন্ডেশন তৈরি করছে হাজারটি কোভিড বেড। যে উদ্যোগের নাম দেওয়া হয়েছে, #Mission1000Beds।

কোভিড আক্রান্ত মানুষ বা তাদের পরিবারের লোকেরা হাসপাতালে বেডের জন্য অনেক জায়গাতেই হন্যে হয়ে ঘুরছেন। যুবরাজ সেই সমস্যা সমাধানেই নামলেন। যুবরাজদের তৈরি করা করোনা বেডে থাকবে বিশেষ অক্সিজেনের ব্যবস্থা, ভেন্টিলেটর সহ কোভিড চিকিৎসার জন্য প্রয়োজনীয় অত্যাধুনিক যাবতীয় সরঞ্জাম। যুবির সংস্থার পক্ষ থেকে জানানো হয়, এই উদ্যোগের প্রধান লক্ষ্য হল সরকার, সেনাবাহিনী ও চ্যারিটি হাসপাতালগুলিতে কোভিড-১৯ চিকিৎসার পরিকাঠামোকে আরও উন্নত করা।

টুইটারের মাধ্যমে ২০১১ আইসিসি বিশ্বকাপের সেরা ক্রিকেটার যুবরাজ এই ঘোষণা করে বলেন, করোনার দ্বিতীয় ঢেউ খুব ধ্বংসাত্মক। অগণিত মানুষ মারা গিয়েছেন, হাজার হাজার মানুষ কষ্ট করছে। #Mission1000Beds হল এমন এক উদ্যোগ যার মাধ্যমে হাসপাতালের ক্রিটিকাল কেয়ার বিভাগের ক্ষমতা বাড়ানো। আমাদের লড়াইয়ে যোগ দিন, যাতে আমরা মূল্যবান জীবন বাঁচাতে পারি।

এই উদ্যোগের আগেও কোভিড যুদ্ধে সাহায্যের হাত বাড়িয়েছেন যুবি। করোনা বিধ্বস্ত রাজ্যগুলিকে ১০ লক্ষ হাইজিন কিট দিয়ে সাহায্য করেছিলেন ভারতের তারকা এই প্রাক্তন অলরাউন্ডার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র বিভিন্ন করোনা সচেতনা শিবিরেও কাজ করছে যুবরাজের সংস্থা।