Yashasvi Jaiswal: যশস্বীর অপরাজিত ১৭৯, ভাইজাগে টিম ইন্ডিয়ার জাহাজ সঠিক পথেই
Yashasvi Jaiswal

ভাইজাগ টেস্টের প্রথম দিনটা শুধুই এক জনের। উত্তরপ্রদেশ থেকে যিনি মুম্বইয়ে ফুচকা বিক্রি করে হলেও ক্রিকেটটা বড় পর্যায়ে খেলতে চেয়েছিলেন। ২২ বছরের সেই যশস্বী জয়সওয়ালের ১৭৯ রানের দুরন্ত অপরাজিত ইনিংসের সৌজন্যে প্রথম দিনের শেষে ভাল জায়গায় টিম ইন্ডিয়া। রোহিত শর্মা (১৪) খেকে শ্রেয়স আইয়ার (২৭), শুবমন গিল (২৭)-রা বড় রান না পেলেও ৬ উইকেটে ৩৩৬ রান তুলেছে ভারত। দিনের শেষে যশ্বসীর সঙ্গে ব্যাট করছেন রবিচন্দ্রন অশ্বিন (৫)। ইংল্যান্ডের স্পিনাররা ভাল বল করলেন। ইংল্যান্ডের পাক বংশোদ্ভুত দুই স্পিনার- রেহান আহমেদ ও শোয়েব বাশির দুটি করে উইকেট নিলেন, একটি উইকেট নিলেন বাঁ হাতি স্পিনার টম হার্টলে। ২৪ বছরের গিলের উইকেটটি নিলেন ৪১ বছরের পেসার জেমস অ্যান্ডারসন। তবে ইংল্যান্ডের বোলাররা ভাল বল করলেও যশস্বীর কাছে তাদের অসহায় দেখাল। এদিন মোট ২৫৭টা বল খেলেন ভারতের প্রতিশ্রুতিমান ওপেনার।

বেন স্টোকসের দলের বোলারদের ওই ২৫৭টি বলে সাধারণ দেখিয়েছে, যশস্বীর অসাধারণ ব্যাটিংয়ের জন্য ১৭টি বাউন্ডারি ও ৫টি বাউন্ডারি হাঁকান তিনি। আর ২১ রান করলে ৬ নম্বর টেস্ট খেলতে নেমে ডবল সেঞ্চুরি করবেন তিনি। গত বছর জুলাইয়ে অভিষেক টেস্টে সেঞ্চুরি করে নজির গড়েছিলেন মুম্বইয়ের ২২ বছরের ব্যাটার। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ক্য়ারিবিয়ানদের মাটিতে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে জয়সওয়াল করেছিলেন ১৭১ রান। আজ, শুক্রবার দেশের মাটিতে অভিষেক টেস্ট সেঞ্চুরির পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর কেরিয়ারের সর্বাধিক রান করে ফেললেন। আগামিকাল, শনিবার ম্যাচের লাঞ্চ পর্যন্ত যশস্বী টিকে গেলে চালকের আসনে চলে যাবে টিম ইন্ডিয়া।

দেখুন স্কোরবোর্ড

এদিন অভিষেক টেস্টে খেলতে নেমে রজত পাতিদার করলেন ৩২ রান। ৭২ বলের রজতের ইনিংসটা বেশ ভাল ছিল। রিভার্স স্যুইপে বাউন্ডারি হাঁকিয়ে অনেকটা হাততালি পেয়েছিলেন। কিন্তু টেস্ট হল অন্য খেলা , টি-২০র মত এখানে একটা শটে হিরো হওয়া যায় না। টেস্ট হল চরিত্রের অগ্নিপরীক্ষা। সেখানেই ফঁসে গেলেন রজত। একই কারণে ফাঁসলেন ওয়ানডে-র সুপার হিরো শ্রেয়স আইয়ার (২৭)। গিল (৩৪), অক্ষর প্যাটেল (২৭)-এরও তাই হাল হল। এদেরই বা দোষ দেওয়া কেন, রোহিত শর্মাও শুরুতে ব্যক্তিগত ১৪ রানে আউট হলেন তাতেও একই কথা বলতে হচ্ছে। টেস্ট হল অন্য খেলা। এখানে একটা শট মেরে হিরো, সুপার হিরো হওয়া যায় না। টেস্টের নিয়ম হল- যে সয় সে রয়। তা জন্যই তো টেস্টের মর্যাদা সবার আগে।