Arshad Nadeem: চোট পেয়ে ছিটকে গেলেন নীরজের পাক চ্যালেঞ্জার আরশাদ নাদিম
Arshad Nadeem

রাজনীতি থেকে অর্থনীতি। হকি থেকে ক্রিকেট-একের পর এক ক্ষেত্রে বিপদ এবার হাংঝৌ এশিয়ান গেমসেও অব্যাহত থাকল পাকিস্তানের। বিশ্ব চ্যাম্পিয়নশিপে জ্যাভলিন থ্রোয়ে রুপো জয়ী পাকিস্তানের তারকা অ্যাথলিট আরশাদ নাদিম চোট পেয়ে চলতি এশিয়াড থেকে ছিটকে গেলেন। আগামিকাল, মঙ্গলবার নীরজ চোপড়ার ইভেন্টে পদক জয়ের বড় দাবিদার হয়ে নামার কথা ছিল অ্যাথলেটিক্সে পাকিস্তানের 'সবেধন নীলমণি' আরশাদের।

কিন্তু এদিন আরশাদ নাদিমের হাঁটুর চোট পরীক্ষা করে দেখা যায় তাঁর আগামিকাল, বুধবার জ্যাভলিন থ্রোয়ে নামার কোনও প্রশ্নই নেই। প্রসঙ্গত, জ্য়াভলিন থ্রোয়ে গতবারের মত এবারও সোনা জিততে নামছেন নীরজ চোপড়া। চলতি এশিয়াডে নীরজকে চ্য়ালেঞ্জ ছুড়ে দেওয়ার ক্ষমতা ছিল আরশাদের।

মাস দুয়েক আগে বুদাপেস্টে আয়োজিত বিশ্ব অ্য়াথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পুরষদের জ্য়াভলিনে ৮৮.৭৭ মিটার ছু়ড়ে সোনা জিতেছিলেন নীরজ চোপড়া। আর ৮৬.৭৯ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে রুপো জিতেছিলেন আরশাদ। বিশ্ব অ্যাথলিটেক্সে প্রথম পাকিস্তানে হিসেবে পদক জিতেছিলেন তিনি। দক্ষিণ এশিয়ার প্রথম অ্যাথলিট হিসেবে ৯০ মিটার দূরত্বে জ্যাভলিন ছোড়ার নজির আছেন পাকিস্তানের পঞ্জাব প্রদেশের ২৬ বছরের এই তারকা অ্যাথলিটের। বিশেষজ্ঞরা বলছেন, নাদিম চোট পেয়ে ছিটকে যাওয়ায় হাংঝৌতে নীরজের সোনা জেতার আর কোনও বিশেষ বড় চ্যালেঞ্জার থাকল না।

দেখুন ছবিতে

চলতি এশিয়ান গেমসে ভারত যখন ইতিমধ্যেই ১৪টি সোনা সহ ৬৫টি পদক জেতা নিশ্চিত করেছে, সেখানে পাকিস্তান মাত্র ১টি রুপো ও ১টি ব্রোঞ্জ জিতেছে। আরশাদ নাদিমের চোট পেয়ে ছিটকে যাওয়াটা পাকিস্তানের কাছে তাই আরও বড় ধাক্কার। কারণ নীরজের খেলা থেকে আরশাদ নিশ্চিত পদক জিতবেন এমন আশা ছিল পাকিস্তানের।