Boxing Championships: সেমিফাইনালে হার, বিশ্ব বক্সিং চ্য়াম্পিয়নশিপে মেরি কমের ঝুলিতে ব্রোঞ্জ
মেরি কম (Photo Credits: Twitter)

মস্কো, ১২ অক্টোবর: বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপে (Women's World Boxing Championships) সেমিফাইনালে তুরস্কের প্রতিদ্বন্দ্বীর কাছে হেরে ব্রোঞ্জ (bronze) নিয়েই সন্তুষ্ট থাকলে হল মেরি কমকে (Mary kom)। ৪-১ ভারতীয় বক্সারকে পরাজিত করেছেন তুরস্কের বুসেনাজ ক্যাকিরগ্লুর (Busenaz Cakiroglu)। ৫১ কেজি বিভাগে এই প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে নেমেছিলেন মেরি কম। এর আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৬ বার সোনা জিতেছেন তিনি। তবে প্রতিবারই ৪৮ কেজি বিভাগে।

বৃহস্পতিবার কলোম্বিয়ার ভ্যালেন্সিয়া ভিক্টোরিয়াকে ৫-০ হারিয়ে সেমিফাইনালে উঠেছিলেন মেরি কম। অষ্টম পদক জয় নিশ্চিত করার সঙ্গেসঙ্গেই টুর্নামেন্টের ইতিহাসে সফলতম বক্সারের তকমাও জোটে তাঁর। শনিবার তিনি মুখোমুখি হন বর্তমানে ইওরোপ সেনা ও ইউরোপিয়ান গেমসে সোনাজয়ী ক্যাকিরগ্লুর বিরুদ্ধে। প্রথম রাউন্ডে মেরি দাপট দেখিয়েছিলেন। আক্রমণ ও রক্ষণের মিশেল ছিল তাঁর খেলায়। কিন্তু তুরস্কের প্রতিদ্বন্দ্বী দুরন্ত প্রত্য়াবর্তন করে মেরিকে দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডে মুখ তুলতে দেননি। এদিকে ভারতীয় বক্সিং ফেডারেশন ম্যাচের ফলাফলের বিরুদ্ধে আবেদন জানায়। রেফারির সিদ্ধান্ত সঠিক ছিল না বলে দাবি করে তারা। যদিও সেই দাবি খারিজ হয়ে যায়। মেরি কম নিজেও টুইট পোস্টের মাধ্যমে রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন।

বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ বাদেও মেরির ঝুলিতে রয়েছে অলিম্পিক ব্রোঞ্জ পদক, পাঁচটা এশিয় সেরার খেতাব, এশিয়াড ও কমনওয়েলথ সোনা জয়। চলতি বছরেই গুয়াহাটিতে ইন্ডিয়া ওপেনে এবং ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্টস কাপে সোনা জিতেছেন তিনি।