Virat Kohli: দেখতে দেখতে কেটে গেল ১১ টা বছর, নস্টালজিক বিরাট কোহলির স্মৃতির আবেগে ভাসছেন নেটিজেনরা
বিরাট কোহলি (Photo Credits: Getty Images)

Virat Kohli 11 Years of International Career:  আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে বিরাট কোহলি  (Virat Kohli) পূর্ণ করে নিলেন ১১ বছর। এই ভারতীয় অধিনায়ক ক্রিকেটে অভিষেক করেন ১৮ আগস্ট, ২০০৮ সালে। শুরুটা হয়েছিল শ্রীলঙ্কার রঙ্গিরি দাম্বুলা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ( Rangiri Dambulla International Stadium) ওডিআই ( ODI) ম্যাচ দিয়ে। আর তারই ১১ বছর পূর্তি হিসেবে ইনস্টাগ্রামে পোস্ট করে ধন্যবাদ জানান ভগবানকে।

তাঁর ক্রীড়াজীবনের পুরোনো সাদা- কালো ছবি পোস্ট করে বলেন ভগবানের আশীর্বাদেই তাঁর সমস্ত স্বপ্ন পূরণ হয়েছে। ভগবানের আশীর্বাদ মাথার ওপর সবসময় থাকে তিনি তাঁর নিজের লক্ষে পৌঁছে গেছেন। ইনস্টাগ্রামে তিনি যা লেখেন- " ২০০৮ সালে ঠিক আজকের দিনে শুরু করেছিলাম আমার যাত্রা। তখন আমি সবে কৈশোরে পড়েছি। আর এর সবটাই হয়েছে ভগবানের অনেক আশীর্বাদে। আশা করা যায়, আপনাদের জীবনেও এতটাই শক্তি আসুক যে আপনি আপনার লক্ষ্যে পৌঁছতে পারে আর সর্বদা সঠিক পথে চলুন।" #forevergrateful বলে হ্যাশট্যাগও ব্যবহার করেন তিনি।

আরও পড়ুন, বিরাট কোহলিদের ওপর হামলার আশঙ্কার খবর উড়িয়ে দিল বিসিসিআই

৩০ বছর বয়সী অধিনায়ক কোহলি দুর্দান্ত ব্যাটিংয়ের মধ্যে দিয়ে সফলতার চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায়। তিনি ৭৭ টি টেস্ট ম্যাচ খেলে ৬৬১৩ রান করেন। ২৩৯ টি ওডিআই খেলে ১১, ৫২০ রান করেন। ক্রিকেটের ৩ টি ফরম্যাটেই তিনি দক্ষ। আর এই দক্ষতা তাঁকে নেতৃত্ব দেওয়ার জায়গায় পৌঁছে নিয়ে যায়। তাঁর ঝুলিতে রয়েছে মোট ৬৮ টি আন্তর্জাতিক সেঞ্চুরি ( টেস্ট- ২৫ , ওডিআই- ৪৩)। সচিন টেন্ডুলকারের ( Sachin Tendulkar) ১০১ টি সেঞ্চুরি ও রিকি পন্টিংয়ের ৭১ টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে। আর তারপরেই বিরাট।

আইসিসি রাঙ্কিং অনুযায়ী, এই সময়ে টেস্ট ও ওডিআই ম্যাচের প্রথম সারিতে রয়েছেন তিনিই। ইতিমধ্যে, ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ পৌঁছে গেছে। সেখানে তাদের ২টি টেস্ট ম্যাচ আছে ২২ অগাস্ট ২০১৯ থেকে। টি- টোয়েন্টিতে ও ওডিআই সিরিজে ভারত এখন ৩-০ ও ২-০ তে রয়েছে। প্র্যাক্টিস ম্যাচের দ্বিতীয় দিনে ২০০ রান করে এগিয়ে রয়েছে।