Avani Lekhara Wins Gold: প্যারালিম্পিক্সে ইতিহাস, মহিলাদের শুটিংয়ে ভারতকে প্রথম সোনা এনে দিলেন অবনী লেখারা
Avani Lekhara

টোকিও প্যারালিম্পিক্স (Tokyo Paralympics 2020) থেকে আবারও সুখবর। মহিলাদের শুটিংয়ে ভারতকে প্রথম সোনা এনে দিলেন অবনী লেখারা (Avani Lekhara)। ১০ মিটার এয়ার রাইফেল এসএইচ ১-র ফাইনালে সোনা জিতেন তিনি। ভারতীয় শুটার শুধু যে পদক জিতলেন তাই নয়, জিতলেন নজির সৃষ্টি করে। প্যারালিম্পিক্সের সর্বকালীন রেকর্ডে গড়ে ২৪৯.৬ স্কোর করে ১৯ বছর বয়সী শুটার সোনা জেতেন। এই ইভেন্টে রুপো জিতেছেন চিনের কুইপিং ঝাং। ব্রোঞ্জ পদক জিতেছেন ইউক্রেনের ইরিয়ানা স্কেটনিক।

লেখারার পদক নিয়ে ভারত এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত ৪টি পদক জিতেছে। রবিবারই টেবিল টেনিসে রুপো জিতে ইতিহাস রচনা করেছেন ভাবিনা প্যাটেল। হিলাদের সিঙ্গলস ক্লাস ফোর ইভেন্টের ফাইনালে বিশ্বের এক নম্বর চিনের ইং ঝাউয়ের কাছে স্ট্রেট সেটে হেরে রুপো পান তিনি। ম্যাচের ফলাফল ৭-১১, ৫-১১, ৬-১১। আরও পড়ুন:  Vinod Kumar Wins Bronze: টোকিও প্যারালিম্পিক্সের ডিসকাস থ্রো-তে ব্রোঞ্জ জিতলেন বিনোদ কুমার

গতকালই প্যারালিম্পিক্সে হাইজাম্পে রুপো জয় করেছেন ভারতের প্যারা অ্যাথলিট নিশাদ কুমার। নিশাদ ২.০৬ মিটার লাফ দেন। সে কারণেই তিনি রুপোর পদক জয় করেন। এই ইভেন্টে নিশাদ এশিয়ান রেকর্ডও করেছেন তিনি।