Sania Mirza: টেনিসকে বিদায় জানাচ্ছেন সানিয়া মির্জা
Sania Mirza (Photo Credits: IANS)

মেলবোর্ন, ১৯ জানুয়ারি: বর্ণময় টেনিস কেরিয়ারের ইতি টানতে চলছেন সানিয়া মির্জা (Sania Mirza)। এই মরসুমের শেষেই তিনি পেশাদার টেনিস থেকে অবসর নিয়ে নেবেন বলে সানিয়া জানালেন। এই মরসুমটা তিনি পুরোটাই খেলতে চান, তবে সেটা পারবেন কি না সেটা নিয়ে নিজেই সন্দেহ প্রকাশ করেছেন ৩৫ বছরের হায়দ্রাবাদের এই টেনিস তারকা। আজ, মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনে ডবলসের প্রথম রাউন্ডে বিদায় নেওয়ার পর এই কথা জানান সানিয়া। ২০১৩ সালে সিঙ্গলস থেকে অবসর নিয়েছিলেন সানিয়া। এরপর ডবলসে দুনিয়ার এক নম্বর খেলোয়াড় হয়েছিলেন ৩৫ বছরের সানিয়া। দেশের মহিলা খেলার একটা সময়ের সবচেয়ে বড় আইকন সানিয়ার অবসরের সিদ্ধান্তের পর সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন নেটিজেনরা।

২০০৪ সাল থেকে পেশাদার টেনিস সার্কিটে খেলা ৬টি গ্র্যান্ডস্লামের মালকিন সানিয়া সিঙ্গলসে প্রথম ভারতীয় হিসেবে ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে উঠেছিলেন। ২০০৬-০৭ মরসুমে সিঙ্গলসে তিনি প্রথম ৩০-এ ঢুকে নজির গড়েছিলেন। মহিলাদের ডবলসে তিনটি গ্র্যান্ডস্লাম জিতেছেন তিনি, আছে একটি রানার্সের ট্রফিও। মিক্সড ডবলসে জিতেছেন ৩টি গ্র্যান্ডস্লাম খেতাব। ভারতীয় মহিলা টেনিসে বিপ্লব আনা সানিয়া একের পর এক চমকপ্রদ সাফল্য ছিনিয়ে এনে দেশের খেলায় ঝড় তোলেন। ২০০৫-২০০৯-র মধ্যে সিঙ্গলসে অস্ট্রেলিয়ান ওপেনে দু বার তৃতীয় রাউন্ডে ওঠেন। আরও পড়ুন: ওয়ানডে-তে অভিষেক হল ভেঙ্কটেশ আইয়ারের

দেখুন টুইটার

ফরাসি ওপেনে দু বার প্রথম রাউন্ডে জেতেন। আর ঐতিহ্যের উইম্বলডনে চারবার দ্বিতীয় রাউন্ডে খেলেন। আর ফিটনেসের কারণে সিঙ্গলস ছাড়ার পর ডবলসে অস্ট্রেলিয়ান ওপেন (২০১৬), উইম্বলডন (২০১৫) ও ইউওস ওপেন (২০১৫) জেতেন। ফাইনালে খেলেন ফরাসি ওপেনে (২০১১)। মিক্সড ডবলসে খেতাব জেতেন অস্ট্রেলিয়ান ওপেন (২০০৯), ফরাসি ওপেন (২০১২) ও ইউএস ওপেন (২০১৪)-এ।