Novak Djokovic: আদালতে হেরে অস্ট্রেলিয়ান ওপেনে শেষ পর্যন্ত নামা হচ্ছে না নোভাক জকোভিচের
Novak Djokovic (Photo Credits: Twitter@AustralianOpen)

ক্যানবেরা, ১৬ জানুয়ারি: আদালতের লড়াইয়ে শেষ পর্যন্ত হেরেই গেলেন টেনিস মহাতারকা নোভাক জকোভিচ (Novak Djokovic)। ভিসা বাতিল মামলায় জকোভিচের শেষ আবেদন বাতিল করল আদালত।  ফলে সার্বিয়ান তারকার আর অস্ট্রেলিয়ান ওপেনে (Australian Open 2022) তাঁর খেতাব রক্ষা করা হবে না। অস্ট্রেলিয়া সরকারের কড়া কোভিড প্রোটোকল নিয়মের কারণে মুখ নিচু করেই দেশে ফিরতে হবে ২০টি গ্র্যান্ডস্লামের মালিক জকোভিচকে। ভিসা মামলায় আদালতে জিতলে আগামিকাল, সোমবার তাঁর প্রথম রাউন্ডের ম্যাচে তাঁর দেশ সার্বিয়ার খেলোয়াড় মিমোমির কেসমানোভিচের বিরুদ্ধে নামার কথা ছিল জোকারের। কিন্তু না, অস্ট্রেলিয়া থাকার অনুমতি হারিয়ে ওয়াকওভার দিয়ে দেশে ফিরতে হচ্ছে জকোভিচকে।

যিনি টানা ২১টা ম্যাচ জিতে অস্ট্রেলিয়ান ওপেনে গত তিনবারের চ্যাম্পিয়ন। করোনা টিকা নেওয়ার কথা জানাবেন না বলে যে জেদ জকোভিচ নিয়েছেন, সেই জেদের কাছে হারতে হল তাঁকে। আরও পড়ুন: বিরাট পদত্যাগে কী বললেন সতীর্থ রোহিত শর্মা

দেখুন টুইট

এদিন, করোনা টিকা বির্তকে অস্ট্রেলিয়া সরকার জকোভিচের ভিসা বাতিল করার যে সিদ্ধান্ত নিয়েছিল, সেটাই বজায় রাখার সিদ্ধান্ত নিল আদালত। ফলে গত সপ্তাহে প্রথমে ভিসা মামলায় জয় পেয়ে অস্ট্রেলিয়ান ওপেনে ড্র-য়ে সুযোগ পেয়ে কোর্টে প্র্য়াকটিশে নেমে পড়লেও, শেষরক্ষা হল না জকোভিচের। গত তিনবার পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন জকোভিচ। গত সপ্তাহে ভিসা মামলায় জোকারের জয়ের পর অস্ট্রেলিয়া প্রশাসন ফের তাঁর ভিসা বাতিল করে। ফের আদালতে ওঠে এই মামলা। এবারের মামলায় জকোভিচকে জেতাতে পারলেন না তাঁর আইনজীবীরা।

বিশ্ব খেলার ইতিহাসে জকোভিচের এই কাণ্ড চিরতরে লেখা থাকল। যেখানে শেষ অবধি লেখা থাকবে, চ্যাম্পিয়নকে খেলার মাঠের বাইরের কারণে খেলতে দেওয়া হল না। কারণ তিনি খেলার থেকে খেলার বাইরের বিষয়কে বেশি গুরুত্ব দিলেন।