Teddy Bears Rain In Football Field: ঠিক ৪টে ১৭ বাজতেই ফুটবল ম্যাচের মাঝে গ্যালারি থেকে ছোঁড়া হল হাজারে হাজারে টেডি বিয়ার, কিন্তু কেন!
Teddy bears rained onto a football pitch during a match in Turkey. (Photo Credits: Twitter)

তুরস্কের ফুটবল লিগের ম্যাচে ঘরের মাঠ ইস্তানবুলে বেসিকতাস মুখোমুখি হয়েছিল আন্তালিয়াসপোর ক্লাবের বিরুদ্ধে। ঘড়িতে তখন ঠিক ৪টে ১৭। ইস্তানবুলের ভোডাফোন এরিনা নামের স্টেডিয়ামে আচমকাই ম্যাচ বন্ধ হয়ে গেল। কারণ তখন শুরু হয়েছে টেডি বিয়ার বৃষ্টি!  গ্যালারি থেকে তখন উড়ে আসছে হাজারে হাজারে টেডি বিয়ার। গ্যালারি থেকে যে যত পারছে টেডি বিয়ার ছুঁড়ে দিচ্ছে মাঠে। পুলিশ, নিরাপত্তারক্ষী, গ্রাউন্ডম্যানেরা, এমনকী ফুটবলারও এগিয়ে এসে সেসব টেডি বিয়ার জড়ো করে রাখছেন। কত ধরনের টেডি, লক্ষ লক্, মিলিয়ান মিলিয়ান টেডি। কিন্তু কেন?

ফুটবল ম্যাচে রেফারি ভুল করলে বা প্রিয় দল হতাশ করলে, কিংবা বিপক্ষের কেউ খারাপ আচরণ করলে অথবা ম্যাচের ফল মেনে নিতে না পারলে গ্যালারি থেকে উড়ে আসে ঢিল। তবে টেডি বিয়ার আর ঢিল দুটো এক নয়। ঢিল যদি হিংসার বার্তা হয়, তাহলে টেডি বিয়ার হল ভালবাসার-পাশে থাকার। আরও পড়ুন-১০ রানে অল আউটের বিশ্বরেকর্ড, ২ বলেই রান তাড়া করে জিতল স্পেন

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ৫০ হাজারের বেশী মানুষ মারা গিয়েছেন, ঘরছাড়া লক্ষাধিক মানুষ। এমন সময় তুরস্কের বহু শিশু অনাথ, মাথায় ছাদটুকু নেই, অন্নহীন। তাদের মুখে হাসি ফোটাতে টেডি বিয়ার উপহার দেওয়ার অভিনব কৌশল নিল সে দেশের ফুটবল সমর্থকরা। তাই বেসিকতাসের সমর্থকরা খেলা দেখতে আসার আগে সবাই অনেকগুলো টেডি বিয়ার কিনে আনেন।

দেখুন ভিডিয়ো

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ঠিক ভোর ৪টে ১৭ মিনিটে ৭.৩ মাত্রার প্রথম শক্তিশালী ভূমিকম্প আছড়ে পড়েছিল। বেসিতাসের সমর্থকরা তাদের টেডি বিয়ার ছোঁড়ার সময় হিসেবে ওই ৪টে ১৭ মিনিটকেই বেছে নেন। পুরো পাঁচ মিনিট ধরে চলে টেডি বিয়ার বর্ষণ। খেলা বন্ধ রাখা হয় ওই সময়। মাঠের ধারে জড়ো করে রাখার পর খেলা শেষে বিশেষ গাড়িতে করে ওইসব টেডি বিয়ার ভূমিকম্প বিধ্বংস্ত এলাকায় শিশুদের দেওয়ার জন্য নিয়ে যাওয়া হয়।