Swapnil Kusale (Photo Credit: @IndianFootball/ X)

সেই ১৯৯৫ সালে কৃষিজীবী পরিবারে জন্ম নেওয়া স্বপ্নিল কুসালে (Swapnil Kusale) পুনে রেলওয়ে ডিভিশনে ট্রাভেলিং টিকিট এক্সামিনার (টিটিই) হিসেবে কাজ করেন। ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে (Paris Olympics 2024) ভারতের তৃতীয় ব্রোঞ্জ পদক জিতে ইতিহাস গড়েছেন ভারতের এই শ্যুটার। তিনিই প্রথম ভারতীয় শ্যুটার যিনি অলিম্পিকে ৫০ মিটার এয়ার রাইফেল থ্রি পজিশন ইভেন্টে পদক জিতেছেন। কুসালে ৪৫১.৪ স্কোর করে ব্রোঞ্জ পদক নিশ্চিত করেন যেখানে চীন ও কোরিয়ার শুটাররা যথাক্রমে স্বর্ণ ও রৌপ্য পদক জিতেছেন। মনু ভাকের প্রথম ভারতীয় যিনি এই বছর গেমসে পদক জিতেছেন এবং তারপরে সরবজ্যোত সিংয়ের সাথে শুটিংয়ে মিশ্র দলগত ইভেন্টে আবারও ব্রোঞ্জ অর্জন করেন। Swapnil Kusale Wins Bronze: ভারতের তৃতীয় পদক! প্যারিস অলিম্পিকে ব্রোঞ্জ জিতলেন স্বপ্নিল কুসালে

তাঁর বাবা তাঁকে মহারাষ্ট্রের ক্রীড়া প্রভোদিনী নামে একটি প্রাথমিক ক্রীড়া কর্মসূচিতে ভর্তি করিয়ে দিয়েছিলেন, যেখানে এক বছরের নিবিড় শারীরিক প্রশিক্ষণের পরে, কুসালে শ্যুটিংকে তাঁর খেলা হিসাবে বেছে নিয়েছিলেন। ২০১৫ সালে, তিনি কুয়েতে এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপে জুনিয়র বিভাগে ৫০ মিটার রাইফেল প্রোন ৩ ইভেন্টে স্বর্ণপদক জিতেছিলেন। তিনি তুঘলকাবাদে ৫৯ তম জাতীয় শ্যুটিং চ্যাম্পিয়নশিপেও জয়লাভ করেছিলেন, ৫০ মিটার রাইফেল প্রোন ইভেন্টে গগন নারং এবং চেন সিংকে ছাড়িয়ে গিয়েছিলেন। কুসালে তিরুবনন্তপুরমে ৬১ তম জাতীয় চ্যাম্পিয়নশিপে এই সাফল্যের পুনরাবৃত্তি করেছিলেন, ৫০ মিটার রাইফেল ৩ পজিশন ইভেন্টে স্বর্ণপদক জিতেছিলেন।

স্বপ্নিল কুসালে তাঁর প্রথম অলিম্পিক গেমসে অংশ নিয়ে, তিনটি পজিশনে (হাঁটু, প্রোন এবং স্ট্যান্ডিং) শুটিংয়ে বিস্ময়কর প্রদর্শন করেন। মোট ৮ জন অ্যাথলিট ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং কুসালে আরও একটি ব্রোঞ্জ জিতে ইতিহাস সৃষ্টি করেন। মজার ব্যাপার হল, ২০১৭ সালে ব্রিসবেনে ৫০ মিটার এয়ার রাইফেল প্রোনে কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জেতা তাঁর কেরিয়ারে ব্যক্তিগত ইভেন্টে এটি তাঁর দ্বিতীয় পদক। তিনি ২০২১ সালে নয়াদিল্লিতে ৫০ মিটার এয়ার রাইফেল দলগত ইভেন্টে এবং ২০২২ সালের হাংঝু এশিয়ান গেমসে একই ইভেন্টে স্বর্ণপদক জিতেছিলেন।