Rohit Sharma: রোহিত শর্মা- লোকেশ রাহুল জুটিতে টি-২০ ক্রিকেটে অনন্য রেকর্ড
Rohit Sharma (Photo Credits: Getty Images)

মুম্বই, ২০ নভেম্বর: টি-২০ বিশ্বকাপে (T20 World C up 2021) হতাশজনক পারফরম্যান্সের পর ভারতীয় ক্রিকেটে (Indian Cricket) আবার হাসি মুখ। ভারতীয় সমর্থকদের মধ্যে হাসি ফুটছে। দ্রাবিড় সভ্যতার শুরুতেই ভারতীয় সমর্থকদের মুখে হাসি ফোটাতে সমর্থ হলো রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও রোহিত শর্মা (Rohit Sharma) জুটি। নিউ জিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে টি-২০ সিরিজে একটি ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল টিম ইন্ডিয়া।

আর এই সিরিজ জেতার পাশাপাশি অনন্য নজির গড়ল রোহিত শর্মা ও কেএল রাহুল জুটি। আফগানিস্তান ম্যাচ থেকে শুরু করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে রোহিত-রাহুলের নাগাড়ে পঞ্চম অর্ধশতরানের পার্টনারশিপ, যা ভারতীয়দের মধ্যে সর্বাধিক। আরও পড়ুন: রোহিত শর্মার পা ছোঁয়ার চেষ্টা, নিরাপত্তা ভেঙে মাঠে হিটম্যানের ভক্ত!

এছাড়া গতকালের ম্যাচে ১১৭ রানের পার্টনারশিপ রোহিত ও রাহুলের পঞ্চম শতরানের পার্টনারশিপ, যার মধ্যে চারটিই এসেছে ওপেনিংয়ে।

টি-টোয়েন্টিতে বাবর ও রিজওয়ানের সঙ্গে যুগ্মভাবে এটিই সর্বাধিক শতরান করা পার্টনারশিপ। ওপেনিংয়েও বাবর এবং রিজওয়ানের দখলে এতদিন সর্বাধিক শতরানের পার্টনারশিপ (যুগ্মভাবে) করার কৃতিত্ব ছিল, সেই নজিরেও ভাগ বসালেন রোহিত-রাহুল।

পাশাপাশি, গতকালের ম্যাচে সপ্তম ওপেনিং জুটি এবং রোহিত-শিখরের পর দ্বিতীয় ভারতীয় জুটি হিসেবে ১০০০ রান করার মাইলফলক পার করলেন রোহিত-রাহুল। অস্ট্রেলিয়া বাদ দিয়ে একমাত্র ভারতের দুই ওপেনিং জুটি এই মাইফলক পার করেছে। রোহিত-ধাওয়ান জুটি ৫২ ম্যাচে ১৭৪৩ রান করলেও রোহিত-রাহুল জুটি ৫৫ গড় নিয়ে মাত্র ১৯ ম্যাচেই হাজার রানের গন্ডি পার করে ফেলল।

প্রসঙ্গত, নিউ জিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে টসে জিত টিম সাউদির দলকে ব্যাট করতে পাঠায় রোহিত শর্মা। শুরুতে দুধর্ষ ব্যাটিং করনেও ভারতীয় বোলারদের দাপটে নিউজিল্যান্ডের ইনিংস শেষ হয় ১৫৩ রানে। বোলিংয়ে নজর কাড়লেন অভিষেক হওয়া হর্ষল পাটেল। জবাবে ব্যাট করতে নেমে ১৬ বল বাকি থাকতেই ৭ উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত। ওপেনিংয়ে ১১৭ রান ওঠে। রোহিত শর্মা এবং কেএল রাহুল দু’জনেই অর্ধশতরান করেন।