Rodger Federer: রাতের শুনশান গা ছমছমে প্যারিসে রোমাঞ্চকর জয়ে ঘুম এড়ালেন ফেডেরার

প্যারিস, ৬ জুন: রাত ৯টার পর করোনার কারণে প্যারিসে কঠোর লকডাউন, নাইট কার্ফু। কোনওমতেই কেউ বাইরে বাইরে বেরতে পারবেন না। প্যারিসের মত গমগমে নাইট লাইফে মহমহ করা রঙীন শহরটা এখন কেমন নিঝুম হয়ে ভূতের মত গা ছমছমে পরিবেশের দখলে চলে যায়। রাতের লকডাউনের প্যারিস যেন পলাশীপাড়া বা পলাশপুরের রাতের মত দেখায়। সেই নিঝুম প্যারিসের রাতের ম্যাচে ফরাসি ওপেনের তৃতীয় রাউন্ডের ম্যাচে নেমেছিলেন টেনিস কিংবদন্তি রজার ফেডেরার (Rodger Federer)। এমনিতে এবার ফরাসি ওপেনে দর্শকরা স্টেডিয়ামে থাকলেও, রাতে শহরে লকডাউন থাকে বলে টুর্নামেন্টের নাইট ম্যাচগুলো শুনশান কোর্টেই হয়। টিআরপি-র স্বার্থেই ফেডেরার, সেরেনাদের মত মহাতারকাদের রাতের ম্যাচেই নামানো হচ্ছে। আরও পড়ুন: টেস্টে ভারতের সেরা বোলার হিসেবে শামিকেই বাছলেন আগরকর

লকডাউনে শুনশান সেই নিঝুম প্যারিসেই একটা রোমাঞ্চকর জয় ছিনিয়ে চতুর্থ রাউন্ডে উঠলেন ৩৯ বছরের সুইস কিংবদন্তি। বলা হচ্ছিল তৃতীয় রাউন্ডে জার্মানির ডোমিনিক কোয়েপফার ( Dominik Koepfer)-এর বিরুদ্ধে ম্যাচটা ফেডেরারের কাছে খুবই কঠিন হতে চলেছে। কারণে ক্লে কোর্ট ফেডেরারের একেবারেই পছন্দের সারফেস নয়। তার ওপর এই বয়সে দীর্ঘদিন পর ফরাসি ওপেন খেলতে নেমে এত তরতাজা, ক্লে কোর্ট স্পেশালিস্ট ডোমেনিকের বিরুদ্ধে কি পারবেন ফেডেরার? সন্দেহটা ছিলই। নিঝুম প্যারিসে গর্জন তুলে সব সন্দেহ দূরে ঠেলে কঠিন ম্যাচ জিতে প্রি কোয়ার্টার ফাইনালে উঠলেন ফেডেরার। রোমাঞ্চকর ম্যাচে ফেডেরার জিতলেন চার সেটের কঠিন ম্যাচে, ৭-৬ (৫), ৬-৭ (৩), ৭-৬ (৪), ৭-৫। চারটে সেটের মধ্যে তিনটের ফয়সালা হয় টাইব্রেকারে। আর একটা গড়ায় ১২ গেমে। ম্যাচের ফলেই পরিষ্কার কী কঠিন লড়াইয়ের পর ফেডেরারকে জিততে হয়েছে।

এই বয়সে, কঠিন পরিস্থিতিতে, এত কঠিন ফিট প্রতিপক্ষকে যেভাবে ম্যাচে বের করলেন ফেডেরার তাতে আইফেল টাওয়ারও নিচের উচ্চতাটা কিছুটা খাটো করে মাথা ঝুঁকিয়ে তারিফ করতে পারেন। এখন রাতের আইফেল টাওয়ার দেখার মত কেউ থাকে না, সেই সুযোগে টাওয়ারটা নিশ্চই রোলা গাঁরোরি দিকে মাথা তুলে ফেডেরারের লড়াইটা দেখলেন।

এত কঠিন ম্যাচে জিতে ফেডেরারের সেই মিষ্টি হাসিটা হেসে বললেন, ''এত রাতে ম্যাচটা ৩ ঘণ্টা ৩৫ মিনিট গড়াল। আমি যে ঘুমিয়ে পড়িনি তার জন্য আয়োজকদের কাছে কৃতজ্ঞ। সত্যি বলতে এবার প্যারিসে নামার পর ভাবিনি তিনটে ম্যাচ জিতব।"হয়তো এই প্রথম কোনও গ্র্যান্ডস্লামে কোনওভাবেই ফেভারিট তকমা না নিয়ে, জেতার কোনও রকম প্রত্যাশা না নিয়ে খেলতে নেমে আট নম্বর বাছাই ফেডেরার কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবেন টুর্নামেন্টের ৯ নম্বর বাছাই মাত্তেও বারেত্তেনির বিরুদ্ধে।

এই ম্যাচে জিতলে কোয়ার্টার ফাইনালে নোভাক জকোভিচের বিরুদ্ধে মুখোমুখি হবেন ফেডেরার। প্যারিস সে ম্যাচের অপেক্ষায়। রাতের নিঝুম প্যারিস ফেডেরারের গর্জন শুনছে, গর্জনের তীব্রতাটা আরও বাড়বে কি?