Novak Djokovic: ফরাসি ওপেন, উইম্বলডনে না খেলতে দিলেও করোনা টিকা নেবেন না জকোভিচ
Novak Djokovic (Photo Credits: Twitter@AustralianOpen)

বেলগ্রেড, ১৫ ফেব্রুয়ারি: কোভিড টিকা না নেওয়ায় অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে দেওয়া হয়নি টেনিস মহাতারকা নোভাক জকোভিচ (Novak Djokovic)-কে। করোনা টিকা (Covid Vaccine) না নিলে অস্ট্রেলিয়ার মত ফ্রান্স, ইংল্যান্ডেও খেলতে দেওয়া হবে না। ফলে ফরাসি ওপেন ও উইম্বলডন, আগামী দুটো গ্র্যান্ডস্লামে জকোভিচের যোগদানে নিয়ে প্রশ্ন উঠছে। জোকার হিসেবে পরিচিত ৩৪  সার্বিয়ার এই টেনিস মহাতারকার কেরিয়ার নিয়ে তৈরি হয়েছে জল্পনা। ২০টি গ্র্যান্ডস্লাম সার্বিয়ান টেনিস তারকা সাফ জানিয়ে দিলেন, ফরাসি ওপেন-উইম্বলডনে যদি করোনা টিকা না নেওয়ার কারণে তাঁকে খেলতে না দেওয়া হয়, তাহলে তিনি খেলবেন না। জোকারের সাফ কথা, যতই যা হোক তিনি করোনা টিকা নেবেন না। সঙ্গে জানিয়েছেন, তিনি করোনা টিকার বিরোধী নন, কিন্তু ব্যক্তিগতভাবে সেই টিকা নেবেন না।

ইউরোপে চলা করোনা টিকা বিরোধী আন্দোলন থেকে নিজের দূরত্ব তৈরি করলেন জোকার। জকোভিচের বক্তব্য হল, মানুষের ব্যক্তিগত স্বাধীনতা সবার আগে। সেই স্বাধীনতার কথা মাথায় রেখেই, তিনি জানাতে বাধ্য নন তিনি কোভিড টিকা নিয়েছেন কি না। শুধুমাত্র এই কারণেই অস্ট্রেলিয়া গিয়েও নাটকীয় পরিস্থিতির পর অজি ওপেনে খেলা হয়নি জকোভিচের। গতবার অস্ট্রেলিয়ান ওপেনের মত ফরাসি ওপেন ও উইম্বলডনে খেতাব জিতেছিলেন জকোভিচ। এবার তাঁর খেতাব রক্ষা নিয়ে প্রশ্ন উঠছে শুধু কোভিড টিকা না নেওয়া বিতর্কে। আরও পড়ুন: করোনা আক্রান্ত আইপিএলে রেকর্ড টাকায় নিলাম হওয়া ক্রিকেটার

২২ মে থেকে শুরু হচ্ছে এবারের ফরাসি ওপেন। করোনায় ব্যাপকবাবে ক্ষতিগ্রস্থ ফ্রান্সেও টিকা নিয়ে কড়া নিয়ম জারি হয়েছে। আইফেল টাওয়ারের দেশে গ্র্যান্ডস্লামে খেলতে হলে টিকা নিতেই হবে জোকার। ফরাসি ওপেনের পর, ২৭ জুন থেকে শুর হবে উইম্বলডন। গ্রেট ব্রিটেনেও কোভিড বিধি বেশ কড়া। জকোভিচের অনুপস্থিতিতে চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেনে নেমে চ্যাম্পিয়ন হন রাফায়েল নাদাল। জকোভিচ, ফেডেরারকে টপকে সবচেয়ে বেশি ২১টা গ্র্যান্ডস্লাম চ্যাম্পিয়ন হন নাদাল।