Copa America 2019: নেতা নেইমারকে সরিয়ে দেশের মাটিতে হতে চলা কোপায় ব্রাজিলের অধিনায়ক ড্য়ানি আলভেস
আর নেতা নন নেইমার। (Photo: @PSG_English/Twitter)

স্পোর্টস ডেস্ক ২৮ মে:  আগামী মাসে দেশের মাটিতে হতে চলা কোপা আমেরিকার আগে ব্রাজিল শিবিরে বড় খবর। ব্রাজিল ফুটবলের সবচেয়ে বড় তারকা নেইমারকে জাতীয় দলের অধিনায়ক পদ থেকে সরিয়ে দেওয়া হল। ফুটবলে অধিনায়ক জিনিসটা ক্রিকেটের মত অত বড় হয় না ঠিকই, ফুটবলে শেষ কথা বলেন কোচই। তবু নেতা নেইমারকে সরিয়ে বার্তা পাঠালেন কোচ তিতে। নেইমারের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের নানা অভিযোগ ওঠায় নেইমারকে অধিনায়ক থেকে সরানো হল বলে মনে করা হচ্ছে। এখন নেইমার পিএসজি’র হয়ে তিন ম্যাচের নিষেজ্ঞায় আছেন। ফ্রেঞ্চ লিগ কাপের ফাইনালে রেনের বিপক্ষে হারের পর প্রতিপক্ষের এক সমর্থকের মারধরের কারণে তাঁকে তিন ম্যাচ নিষিদ্ধ করা হয়। নেইমারের পরিবর্তে কোপায় ব্রাজিলকে নেতৃত্ব দেবেন ড্য়ানি আলভেস।

১২ বছর পর দক্ষিণ আমেরিকার এক নম্বর ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওযার লক্ষ্যে নামবে ব্রাজিল। আগামী ১৬ জুন ব্রাজিলে শুরু হবে কোপা আমেরিকার ৪৬তম আসর। ৭ জুলাই অনুষ্ঠিত হবে কোপার ফাইনাল।

১৫ জুন বলিভিয়ার বিপক্ষে কোপায় নিজেদের অভিযান শুরু করতে যাচ্ছে ব্রাজিল। বলিভিয়া ছাড়াও ব্রাজিলের গ্রুপে আছে ভেনিজুয়েলা এবং পেরু। গতবার মানে ২০১৬ কোপায় ব্রাজিল গ্রুপ লিগ থেকে বিদায় নেয়।

কোপা আমেরিকায় ব্রাজিলের স্কোয়াড: গোলকিপার: আলিসন (লিভারপুল), এদেরসন (ম্যানচেস্টার সিটি), কাসিও (করিন্থিয়ান্স)

ডিফেন্ডার: আলেক্স সান্দ্রো (ইউভেন্তুস), দানি আলভেস (পিএসজি), ফাগনার (করিন্থিয়ান্স), এদের মিলিতাও (পোর্তো), ফিলিপে লুইস (আতলেতিকো মাদ্রিদ), মার্কিনিয়োস (পিএসজি), মিরান্দা (পোর্তো), চিয়াগো সিলভা (পিএসজি)

মিডফিল্ডার: আলান (নাপোলি), আর্থার (বার্সেলোনা), কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), লুকাস পাকুয়েতা (এসি মিলান), ফের্নান্দিনিয়ো (ম্যানচেস্টার সিটি)

স্ট্রাইকার: এভেরতন (গ্রেমিও), রবের্তো ফিরমিনো (লিভারপুল), গাব্রিয়েল জেসুস (ম্যানচেস্টার সিটি), রিশার্লিসন (এভারটন), ফিলিপে কৌতিনিয়ো (বার্সেলোনা), নেইমার (পিএসজি), দাভিদ নেরেস (আয়াক্স)