MS Dhoni's Army Insignia Gloves Controversy: ICC-র নির্দেশের পর ধোনির পাশে বোর্ড, বিরোধিতায় সরব পাকিস্তানের মন্ত্রী
ধোনির এই গ্লাভস নিয়েই যত বিতর্ক। (Photo Credits: VikasAgarwal/Twitter)

লন্ডন, ৭ জুন: গত বুধবার আইসিসি বিশ্বকাপ ২০১৯ (ICC World Cup 2019) -এ দক্ষিণ আফ্রিকা (South Africa)- র বিরুদ্ধে ম্যাচে মহেন্দ্র  সিং ধোনি(Mahendra Singh Dhoni)-  র গ্লাভস বিতর্কে নয়া মোড় নিল। বিসিসিআই (BCCI) কর্তারা জানান, তারা আইসিসি-কে চিঠি লিখে অনুরোধ করেছেন, যাতে ধোনি তাঁর গ্লাভসে সেনাবাহিনীকে সম্মান জানিয়ে পরা বলিদান ব্যাচ'-এর ব্যবহার করতে পারেন। ভারতীয় সেনাবাহিনীকে সম্মান জানাতে সাউদামপ্টনে প্রোটিয়াদের বিরুদ্ধে ধোনি তাঁর কিপিং গ্লাভসে 'বলিদান ব্যাচ' ('Balidan' Badge)-এর ব্যবহার করেছিলেন। ভারতীয় সেনা-র প্রতীক আঁকা উইকেটকিপিং গ্লাভস পরে মাঠে নামেন মাহি। গতকাল সন্ধ্যায় আইসিসি ধোনিকে এই কাজের জন্য সতর্ক করে, আগামী ম্যাচ থেকে এই ব্যাচ ব্যবহার না করার অনুরোধ জানায়।

বিশ্বকাপ জয়ী অধিনায়ক-ক্রিকেটার ধোনির একটা আলাদা পরিচয়ও আছে। তিনি হলেন ভারতীয় সেনাবাহিনীর সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল। আর সেনাবাহিনীর ওপর সম্মান থেকেই মাহি এমন করেছেন বলে বলা হচ্ছে। বিশ্বকাপের ভরা বাজারে ধোনির গ্লাভস বিতর্কে অস্বস্তিতে ICC-কর্তারা। আরো পড়ুন- আজ থেকে শুরু হতে চলা মহিলাদের ফুটবল বিশ্বকাপের ক্রীড়াসূচি-ভেন্যু থেকে আপনার জেনে রাখার মত পাঁচটি তথ্য

আইসিসি ধোনিকে গ্লাভসে 'বলিদান ব্যাচ'পরতে নিষেধ করলেও, ভারতীয় বোর্ড কর্তাদের একাংশ ধোনির এই কাজে অন্যায় খুঁজে না পাওয়ায় তাঁকে সমর্থন করছেন। দেশের সেনাবাহিনীকে সম্মান জানিয়ে গ্লাভসে প্রতীক ব্যবহার করে মাহি ঠিকই করেছেন বলে নেটিজেনরাও ধোনির পাশে। দেশের প্রাক্তন ক্রিকেটাররাও গ্লাভস বিতর্কে ধোনির পাশে দাঁড়িয়েছেন।

যদিও আইসিসি কর্তারা সাফ বলছেন, তাদের পোশাক সংক্রান্ত আচরণবিধিতেই এমন কাজ করা যাবে না বলে সাফ নিষেধ আছে। ধোনির সেই গ্লাভস এই মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল৷ বেশ প্রশংসিত হয় ধোনির কীর্তি৷ কিন্তু বিসিসিআই-কে আইসিসি চিঠি দিয়ে অনুরোধ করে, গ্লাভস থেকে 'বলিদান ব্যাচ' সরিয়ে নিন ধোনি৷ যদিও ধোনির এই কাজে সরব হয়েছে পাকিস্তান। পাকিস্তানের মন্ত্রী ফাওয়াদ হুসেন তীব্র কটাক্ষ করে বলেছেন, ধোনি ইংল্যান্ডে ক্রিকেট খেলতে গিয়েছে, মহাভারতের জন্য নয়। ভারতীয় মিডিয়া বোকার মত বিতর্ক করছে, আসলে ওরা যুদ্ধের জন্য পাগল হয়ে গিয়েছে। ওদের সিরিয়া, আফগানিস্তান বা রাওয়ান্ডায় পাঠিয়ে দেওয়া ভাল।

পুলওয়ামা কাণ্ডের পর বিশ্বকাপে পাকিস্তানকে বয়কট করার যে আবেদন ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) জানিয়েছিল তা সাফ খারিজ করে দিয়ে আইসিসি জানিয়েছিল, দু দেশের সম্পর্কের মত বিষয় বা