India vs New Zealand ICC WTC 2021 Final: ভারত না নিউ জিল্যান্ড কে জিতবে বেছে নিলেন মাইকেল ভন

লন্ডন, ১৯ মে: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (ICC World Test Championship Final) মুখোমুখি হতে চলেছে ভারত (India)-নিউ জিল্যান্ড (New Zeland)। আগামী ১৮ জুন থেকে সাউদামপ্টনে শুরু হতে চলেছে এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ক্রিকেট দুনিয়ায় ইতিমধ্যেই এই হাই প্রোফাইল ম্যাচ নিয়ে আলোচনা শুরু হয়েছে। আর ক্রিকেট দুনিয়ায় বড় ম্যাচ হলেই যিনি ভবিষ্যৎবাণী করে থাকেন, সেই ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক তথা ক্রিকেট বিশেষজ্ঞ মাইকেল ভন (Michael Vaughan) এখন থাকেই জানিয়ে দিলেন এই ফাইনাল নিয়ে তাঁর মত। বিরাট কোহলি বনাম কেন উইলিয়ামসন ব্রিগেডের এই ম্যাচ নিয়ে ভন একেবারে সাফ ফেভারিট বেছে নিলেন। আরও পড়ুন: ICC WTC Final: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হলে ভারত নাকি নিউ জিল্যান্ড কারা ট্রফি জিতবে

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমি ফাইনালে ভারতকে ১৮ রানে হারিয়ে দিয়েছিল নিউ জিল্যান্ড। তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালটা বিরাট কোহলিদের কাছে এক অর্থে প্রতিশোধের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামার আগে একটা পরিসংখ্যান ভারতকে অস্বস্তিতে রাখবে। শেষবার দুটি দল টেস্ট সিরিজে মুখোমুখি সাক্ষাতে নিউ জিল্যান্ড ২-০ জয়ী হয়।

এই ফাইনালে কে জিততে পারে তা নিয়ে বলতে গিয়ে মাইকেল ভন বলেন, নিউ জিল্যান্ডই জিতবে। ইংল্যান্ডের পিচ আবহাওয়া আর ডিউক বলের জন্য কিউইরা এগিয়ে থাকবে। ভারতের থেকে আগে ইংল্যান্ডে এসে টেস্ট সিরিজ খেলার বিষয়টাও কেন উইলিয়ামসনের পক্ষে যাবে বলে মনে করছেন ভন। প্রসঙ্গত, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নামার আগে ইংল্যান্ডের মাটিতে জো রুটদের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে নিউ জিল্যান্ড। সেখানে ভারতীয় দল দেশে জৈব সরক্ষা বলয়ের পর ইংল্যান্ডে গিয়ে কোয়ারিন্টনে থাকবে। সেই বিষয়টি উল্লেখ করে ভন বলেন, ''ফাইনালে খেলতে নামার আগে নিউ জিল্যান্ড প্রস্তুতিতে এগিয়ে থাকবে। পিচ-পরিবেশ-লাল বলে খেলে কিউইরা বেশি প্রস্তুত থাকবে বলে ভন জানান।

তবে ভারতকে নিয়ে ভনের ভবিষ্যৎবাণী বারবার ভুল প্রমাণিত হয়েছে। ২০২০-২১ ভারতের অস্ট্রোলিয়া সফরের টেস্ট সিরিজ নিয়ে ভন বলেছিলেন, ভারত সিরিজে একেবারে পরাস্ত হবে। সেখানে বিরাট কোহলির অনুপস্থিতিতে অনেক তারকা ক্রিকেটারদের অনুপস্থিতিতেও ভারত ২-১ টেস্ট সিরিজ জিতেছিল।