ICC WTC Final: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হলে ভারত নাকি নিউ জিল্যান্ড কারা ট্রফি জিতবে
বিরাট কোহলি। (Photo Credits: Getty Images)

মুম্বই, ১৭ মে: আর মাত্র এক মাসের অপেক্ষা। তারপর ১৮ জুন থেকে ইংল্যান্ডের সাউদাম্পটনে আয়োজিত হতে চলেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship Final) ফাইনাল। মুখোমুখি ভারত (India)-নিউ জিল্যান্ড (New Zeland)। নিউ জিল্যান্ড ইতিমধ্যেই ইংল্যান্ডে পৌঁছে গিয়েছে। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে তারা ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে। আরও পড়ুন: ICC Planning To Expand T20 World Cup: ২০ দলের বিশ্বকাপের পথে আইসিসি

২০১৯ সাল থেকে শুরু হয়েছে এই টেস্ট চ্যাম্পিয়নশিপ। দ্বিপাক্ষিক বিভিন্ন টেস্ট সিরিজে পয়েন্টের ভিত্তিতে সেরা দুটি দল ফাইনালে খেলছে। ভারত ৬টি সিরিজ ও ১২টি টেস্টে জিতে মোট ৫২০ পয়েন্ট সংগ্রহ করে ফাইনালে ওঠে। আর দ্বিতীয় দল হিসেবে নিউ জিল্যান্ড ৫টি সিরিজ ও ৭টি টেস্টে জিতে মোট ৪২০ পয়েন্ট সংগ্রহ করে ফাইনালে খেলছে।

একদিকে বিরাট কোহলি-আজিঙ্কা রাহানে। অন্যদিকে, কেন উইলিয়ামসন-রস টেলর। একদিকে জশপ্রীত বুমরা-মহম্মদ শামি, তো অন্যদিকে ট্রেন্ট বোল্ট-টিম সাউদি। একেবারে কাঁটে কী টক্কর হতে চলেছে এই টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল, তা আর বলার অপেক্ষা থাকে না।

কিন্তু হবে যদি এই ফাইনাল ম্যাচ ড্র হয় বা বৃষ্টিতে ভেস্তে যায়

যদি দেখা যায় ফাইনাল এই ম্যাচটি পাঁচদিনে ফয়সালা হল না, তাহলে দুটি দলকেই যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। সেক্ষেত্রে কোনও টাইব্রেকার হবে না, দটি দলকেই ট্রফি তুলে দেওয়া হবে। তবে বৃষ্টির কারণে ম্যাচ বাধাপ্রাপ্ত হলে, যে সম্ভাবনাটা ইংল্যান্ডে খুবই থাকে, সেক্ষেত্রে রিজার্ভ ডে-র ব্যবস্থা থাকছে। ফলে ম্যাচ রিদজার্ভ ডে-তে গড়াতে পারে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য ঘোষিত ১৮ জনের ভারতীয় দল--

বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্ক রাহানে, রোহিত শর্মা, শুভমন গিল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, ঋষভ পন্থ, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, ইশান্ত শর্মা, জশপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর, উমেশ যাদব।