ICC Planning To Expand T20 World Cup: ২০ দলের বিশ্বকাপের পথে আইসিসি
ICC T20 World Cup 2020 Trophy (Photo Credits: Getty Images)

ক্রিকেটকে বিশ্বব্যাপি ছড়িয়ে দিতে টেস্ট খেলিয়ে দেশগুলির বাইরে ছোট ছোট দেশগুলির দিকে নজর দিচ্ছে আইসিসি (ICC)। আর তাই টি টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়াতে চলেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। চলতি বছর টি টোয়েন্টি বিশ্বকাপে ( Men's T20 World Cup) অংশ নিচ্ছে ১৬টি দেশ। কিন্তু এর পরবর্তী মানে ২০২৪ টি টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দেশ অংশ নিতে চলেছে।

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো-এর খবর অনুসারে টি টোয়েন্টি বিশ্বকাপ ১৬ দলের পরিবর্তে ২০ দলের হতে চলেছে। কারণ বিশ্বব্যাপি এই খেলাটিকে ছড়িয়ে দেওয়া দেওয়া। মহিলাদের বিশ্বকাপে এই দল বাড়ানোর সিদ্ধান্ত ইতিমধ্যেই গর্ভনিং বডিতে নিশ্চিত হয়ে গিয়েছে, খুব শীঘ্রই পুরুষদের ফরম্যাটেও এটি নিশ্চিত হবে।

আরও পড়ুন: Chetan Sakariya's Father Passes Away: করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত চেতন সাকারিয়ার বাবা

টি টোয়েন্টির পাশাপাশি ৫০ ওভারের বিশ্বকাপেও (50 over World Cup) অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়তে চলেছে। ২০১৯ সালের বিশ্বকাপ হয়েছিল ১০ দলের। যা নিয়ে ছোট দলেরা প্রতিবাদ জানিয়েছিল, তবে এবার থেকে ১০ নয় ৫০ ওভারের ১৪ দলের হতে চলেছে। প্রসঙ্গত, ২০০৭ সালের ৫০ ওভারের বিশ্বকাপ ১৬ দলের হয়েছিল। ২০১১ ও ২১০৫ বিশ্বকাপে প্রতিযোগী দলের সংখ্যা কমিয়ে ১৪ করা হয়। দল কমানোর পিছনে আইসিসি-র যুক্তি ছিল, ছোট দলের সংখ্যাধিক্য থাকলে অসম-একপেশে ম্যাচ বেশি হয়। তবে এর ফলে খেলার বিশ্বব্যাপি ব্যাপ্তি ধাক্কা খায় সেটা নিশ্চিত ছিল।

ক্রিকেটকে বিশ্বব্যাপি ছড়ানোর জন্য শুধু বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানোই নয়, অলিম্পিকেও অন্তর্ভুক্ত হওয়ার চেষ্টা চালাচ্ছে আইসিসি। অলিম্পিক গেমস (Olympic Games) হতে সাব কমিটিও গড়েছে আইসিসি। ২০২৮ অলিম্পিকে অন্তর্ভুক্ত হওয়ার জন্য বিডও করবে ক্রিকেট। আইসিসি-র লক্ষ্য ২০৩২ অলিম্পিকে ক্রিকেটকে ঠাঁই দেওয়া।