পদ্মবিভূষণের জন্য মেরি কম, পদ্মভূষণের জন্য পিভি সিন্ধু-র নাম প্রস্তাব
মেরি কম। (Photo Credits: IANS)

নয়া দিল্লি, ১২ সেপ্টেম্বর: 'ভারতরত্ন'-র পর দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান 'পদ্মবিভূষণ' (Padma Vibhushan) পেতে চলেছেন ছ বারের বিশ্বজয়ী তথা অলিম্পিক পদক জয়ী বক্সার মেরি কম (Mary Kom)। মনীপুরের এই মহাতারকা বক্সারের নাম পদ্মবিভূষণের জন্য প্রস্তাব করে পাঠিয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। এই প্রথমবার দেশের কোনও মহিলা ক্রীড়াবিদ পদ্মবিভূষণ পুরস্কার পেতে চলেছেন। ২০০৬ সালে পদ্মশ্রী ও ২০১৩ সালে পদ্মভূষণ সম্মান দেওয়া হয় মেরি কমকে। যে মেরি কম বিশ্ব অ্য়ামেচার বক্সিংয়ে একমাত্র খেলোয়াড় যিনি সাতটা বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জেতেন। দেশের চতুর্থ খেলোয়াড় হিসাবে মেরি কম পদ্ম বিভূষণ পেতে চলেছেন।

মেরি কমের নাম যেমন পদ্ম বিভূষণের জন্য প্রস্তাব করা হয়েছে, তেমন সম্প্রতি দেশের ইতিহাসে প্রথম শাটলার হিসাবে বিশ্ব ব্য়াডমিন্টন চ্য়াম্পিয়নশিপে সোনা জেতা পিভি সিন্ধু-র নাম পদ্মভূষণের জন্য প্রস্তাব করা হয়েছে। মেরি কম, পিভি সিন্ধু সহ দেশের মোট ৯ জন মহিলা ক্রীড়াবিদদের নাম পদ্ম পুরস্কারের জন্য প্রস্তাব করেছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। আরও পড়ুন-এমএস ধোনি-র অবসর জল্পনায় উত্তাল সোশ্যাল মিডিয়া, কোহলির টুইটের পর মাহি-র সাংবাদিক সম্মেলনের গুজব

মেরি কম, পিভি সিন্ধু ছাড়া দেশের যে সাত ক্রীড়াবিদের নাম পদ্ম পুরস্কারের জন্য প্রস্তাব করা হয়েছে তারা হলেন- কুস্তিগীর ভিনেশ ফোগাত, এশিয়ান গেমসে সোনা জয়ী টেবিল টেনিস তারকা মণিকা বাত্রা, টি টোয়েন্টি ক্রিকেটে দেশের অধিনায়ক হরমনপ্রীত কৌর, হকি মহিলা দলের অধিনায়ক রানি রামপাল, প্রাক্তন শ্যুটার সুমা শিরুর, পর্বতারোহী দুই যমজ বোন তাশি এবং নুংশি মালিক। আগামী ২৫ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের প্রাক সন্ধ্যা অনুষ্ঠানে চূড়ান্ত পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হবে। দেশের প্রথম ক্রীড়াবিদ হিসাবে ২০০৭ সালে পদ্মবিভূষণ পান বিশ্বজয়ী দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। তার পরের বছর ক্রিকেটার সচিন তেন্ডুলকর পদ্মবিভূষণ পান। সচিনের সঙ্গে ২০০৮ সালে পদ্মবিভূষণ পুরস্কার দেওয়া হয় প্রথম এভারেস্টজয়ী এডমন্ড হিলারিকে।