CWC 2023, SAF vs SRI: বিশ্বকাপের সব রেকর্ড ভেঙে চুরমার, মার্করামের ৪৮ বলের সেঞ্চুরিতে কোটলায় দক্ষিণ আফ্রিকার রেকর্ড ৪২৮ রান
Aiden Markram

বিশ্বকাপের শুরুতে হুঙ্কার দক্ষিণ আফ্রিকার। শনিবার দিল্লির ফিরোজ শাহ কোটলায় শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে প্রোটিয়ারা নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে করল ৪২৮ রান। বিশ্বকাপের ইতিহাসে এটাই কোনও দলের করা সর্বাধিক রান। পাশাপাশি ৪৯ বলে সেঞ্চুরি করে বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরিয়ান হলেন দক্ষিণ আফ্রিকার তারকা মিডল অর্ডার ব্যাটার আইডেন মার্করাম। মার্করাম (৫৪ বলে ১০৬ রান) সহ দক্ষিণ আফ্রিকার মোট তিনজন সেঞ্চুরি করলেন-কুইন্টন ডি কক (৮৪ বলে ১০০), রাসে ভান ডের দুসেন (১০৮)।

শেষ ১০ ওভারে দক্ষিণ আফ্রিকা করে ১৩৭ রান। শেষ চারটে ওয়ানডে-র মধ্যে দু বার ৪০০ রান করে নজির গড়ল প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার ইনিংসে মারা হল মোট ৪৫টি বাউন্ডারি ও ১৪টি বাউন্ডারি। একেবারে খারাপ বোলিং করলেন শ্রীলঙ্কার বোলাররা।

কোটলায় আজ দক্ষিণ আফ্রিকা যেসব রেকর্ড ভাঙল

১) বিশ্বকাপের ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রান।

২) বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম শতরান (আইডেন মার্করাম, ৪৯ বলে)

৩) বিশ্বকাপের ইতিহাসে এক ইনিংসে তিনজন সেঞ্চুরি করা।

৪) দিল্লির কোটলার মাঠে সীমিত ওভারের ক্রিকেটে সর্বোচ্চ রান।

আরও পড়ুন-আরও পড়ুন-আফগানদের উড়িয়ে বিশ্বকাপে দারুণ শুরু বাংলাদেশ, ৯২ বল বাকি থাকার নজির গড়া জয় সাকিবদের

দেখুন রেকর্ড

এবার বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে কেউ আর ফেভারিট ধরছে না। সম্ভাব্য সেমিফাইনালিস্ট হিসেবেও প্রোটিয়াদের সেভাবে রাখা হচ্ছে না। গত বছর টি-২০ বিশ্বকাপে নেদারল্যান্ডের কাছে হেরে গ্রুপ লিগ থেকেই বিদায় নিয়েছিলেন বাভুমারা। অতীতে কাপ জিততে না পারলেও বারবার ফেভারিট হিসেবে ধরা হত দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া দলে বহু তারকা থাকত, শক্তিশালী দল ছিল। কিন্তু বাভুমাদের এবারের বিশ্বকাপ স্কোয়াডকে কেউ সেভাবে ধর্তব্যে আনছেন না। কিন্তু ডি'কক, মার্করাম-রা যেভাবে বিশ্বকাপটা শুরু করলেন, প্রতিপক্ষের বোলারদের ভয় ধরে যাওয়ার কথা।