Ranji Trophy: রঞ্জিতে নতুন চ্যাম্পিয়ন মধ্যপ্রদেশ, ফাইনালে মুম্বইকে পরাস্ত করে দেশের ক্রিকেটে কুলীন চন্দ্রকান্ত পন্ডিতের রাজ্য
Madhya Pradesh have defeated 41 times champion Mumbai to win their maiden title in Ranji Trophy history. (Photo Credits: Twitter)

বেঙ্গালুরু, ২৬ জুন: দেশের কোণে কোণে ক্রিকেট জনপ্রিয়তা ছড়িয়ে পড়ার আরও একটা সুফল মিলল। ভারতীয় ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আর ঐতিহ্যের রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হল মধ্যপ্রদেশ। এই প্রথম রঞ্জিতে চ্যাম্পিয়ন হল নরেন্দ্র হিরওয়ানি থেকে চন্দ্রকান্ত পন্ডিত, নমন ওঝাদের রাজ্য। ফাইনালে  ৪১ বার রঞ্জি চ্যাম্পিয়ন মুম্বইকে ৬ উইকেটে পরাস্ত করে যশ দুবে, রজত দুবে, অধিনায়ক আদিত্য শ্রীবাস্তবরা বোঝালেন মধ্যপ্রদেশেই এখন ভারতীয় ক্রিকেটের নতুন পাওয়ার হাউস।

অন্যদিকে, বেঙ্গালুরুতে ফাইনালে হেরে ৬ বছর পর রঞ্জি চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নভঙ্গ হল। বাংলাকে হারিয়ে ফাইনালে ওঠা মধ্যপ্রদেশ এবার রঞ্জিতে কার্যত নিখুঁত ক্রিকেট খেললেন। ফাইনালে মুম্বইকে নিয়ে কার্যত ছেলেখেলা করলেন রজত পাতিদাররা। আরও পড়ুন: 

আজ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি ভারত ও আয়ারল্যান্ড; কোথায়, কখন দেখবেন ম্যাচের সরাসরি সম্প্রচার?

মধ্যপ্রদেশের ক্রিকেটারদের শুভেচ্ছা বীরেন্দ্র সেওয়াগের

ফাইনালে প্রথম ইনিংসে এমপি-র তিনজন ব্যাটার সেঞ্চুরি করেন। এদিন দ্বিতীয় ইনিংসে জিততে হলে মধ্যপ্রদেশকে করতে হত ১০৮ রান। তার আগে মুম্বইয়ের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৬৯ রানে। জবাবে ব্যাট করতে নেমে ৪ উইকেটে হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় মধ্যপ্রদেশ। রজত পাতিদার ৩০ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে আনেন। ফাইনালে ম্যাচের সেরা হলেন এমপি-র তারকা ব্যাটার শুভম শর্মা (১১৬,৩০)। আর এবারের রঞ্জির সেরা খেলোয়াড় হলেন মুম্বইয়ের সরফরাজ খান (৯৮২ রান)।

চন্দ্রকান্ত পন্ডিত মধ্যপ্রদেশের হয়ে রঞ্জি ফাইনালে খেলে কর্ণাটকের কাছে হেরেছিলেন। সেই আক্ষেপ মিটিয়ে কোচ হয়ে মিটিয়ে রঞ্জি চ্যাম্পিয়ন হলেন চন্দ্রকান্ত পন্ডিত। গত ৫টি রঞ্জি ট্রফির চ্যাম্পিয়নরা হল- সৌরাষ্ট্র (২০২০), বিদর্ভ (২০১৯), বিদর্ভ (২০১৮), গুজরাট (২০১৭)। তালিকাটা দেখেই বোঝা যাচ্ছে একটা সময় দেশের ক্রিকেট মানচিত্রে সেভাবে জায়গা না পাওয়া রাজ্যগুলি খুব দ্রুত এগিয়ে আসছে।

রঞ্জি ফাইনালের স্কোরবোর্ড

মুম্বই-৩৭৪,২৬৯

মধ্যপ্রদেশ-৫৩৬,১০৮/৪

মধ্যপ্রদেশ ৬ উইকেটে জয়ী