Tokyo Olympics 2020: ডিসকাস থ্রোয়ের ফাইনালে ৬ নম্বরে শেষ করলেন কমলপ্রীত কউর
কমলপ্রীত কৌর

টোকিও, ২ অগাস্ট: মহিলাদের ডিসকাস থ্রো ইভেন্টে আশা জাগিয়েও পদক এল না ভারতের ঝুলিতে। আজ, সোমবার টোকিও অলিম্পিকে (Tokyo Olympics 2020) ডিসকাস থ্রোয়ের ফাইনালে ভারতের কমলপ্রীত কউর (Kamalpreet Kaur) ৬৩.৭০ মিটার দূরত্ব ছুঁড়ে ১২ জনের মধ্যে ৬ নম্বরে শেষ করলেন। সেখানে ব্রোঞ্জ জয়ী কিউবার অ্যাথলিট ইয়ামি পেরেজ ছুঁড়লেন ৬৫.৭২ মিটার। সোনা জয়ী মার্কিন যুক্তরাষ্ট্রের ভালারি আলমান ছুঁড়লেন ৬৮.৯৮ মিটার, সেখানে রুপো জয়ী জার্মানির ক্রিস্টিন পুদেনেজ ছুঁড়লেন ৬৬.৮৬ মিটার। কমলপ্রীত কউরের রেকর্ড আছে ৬৬.৫৯ মিটার দূরত্ব ডিসকাস থ্রো করার। যেটা তিনি চলতি বছর পাতিয়ালা ইন্ডিয়ান গ্রাঁ পি-তে ছুঁড়েছিলেন।

২৫ বছরের পঞ্জাবের ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত ৬৫.৬ মিটার দূরত্ব ছোঁড়ার সুবাদে অলিম্পিকে খেলার যোগ্যতাঅর্জন করেছিলেন। নিজের সেরা ছোঁড়াটা ছুঁড়লেই আজ কমলপ্রীত স্বাধীনভারতে দেশের প্রথম অ্যাথলিট পদকটা জিতে ফেলতে পারতেন। কিন্তু ভাগ্য সদয় না থাকায় সেটা হল না। তবে অলিম্পিকে ডিসকাস থ্রোয়ের ইতিহাসে এটাই ভারতের সর্বকালের সেরা পজিশন। ২০২৪ প্যারিস গেমসে এই খেলাটা থেকে পদক নিয়ে স্বপ্ন দেখাই যায়।

ফাইনালে যোগ্যতাঅর্জন করার পথে কমলপ্রীত ছুঁড়েছিলেন ৬৪ মিটার। ফাইনালে তার থেকে কিছুটা কম দূরত্বই ছুঁড়তে পারলেন। প্রসঙ্গত, ডিসকাস থ্রোয়ের ফাইনালে প্রতিযোগিতার মোট ৬ বার ডিসকাস ছোঁড়েন। ৬টি-র মধ্যে সবচেয়ে সেরা পারফরম্যান্সটিকে ধরে পদক দেওয়া হয়। ৬টির মধ্যে কমলপ্রীতের ৩টি ফাউল থ্রো হয়। আর ৩টির মধ্যে প্রথমটি ৬১.৬২ মিটার, তৃতীয়টি ৬৩.৭০ মিটার ও ষষ্ঠ তথা শেষবারের চেষ্টায় ৬১.৩৭ মিটার দূরত্ব অতিক্রম করে। তৃতীয়বারের থ্রোয়ের সময় ১২ জন অ্যাথলিটের মধ্যে তৃতীয় স্থানে ছিলেন কমলপ্রীত। কিন্তু প্রথম শটের পর থেকেই বোঝা যাচ্ছিল পদক পেতে হলে ৬৫ মিটার দূরত্ব অতিক্রম করতেই হবে। শেষ অবধি ৬ নম্বরে শেষ করে পদক না পেলেও কমলপ্রীত দেশবাসীর হৃদয় জিতলেন।