Gary Kirsten: ধোনিদের বিশ্বকাপ জেতানোর কারিগর কোহিনুর কার্স্টেন এবার পাকিস্তানের কোচ, বাবরদের টেস্টের হেড স্যার গিলেসপি
Gary Kirsten and Jason Gillespie.

২০১১ আইসিসি বিশ্বকাপে ভারতকে চ্য়াম্পিয়ন করানো কোচ গ্যারি কার্স্টেন-কে সাদা বলের ফর্ম্যাটে দেশের ক্রিকেটে হেড স্যারের দায়িত্ব দিল পাকিস্তান। টেস্ট ও সীমিত ওভারে ফর্ম্যাটের জন্য আলাদা-আলাদা কোচ নিয়োগ করল পিসিবি। ওয়ানডে ও টি টোয়েন্টি ক্রিকেটে বাবর আজমদের কোচ হিসেবে থাকবেন দক্ষিণ আফ্রিকার গ্যারি কার্স্টেন। আর টেস্টে পাকিস্তানের কোচ হবেন অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার জেসন গিলেসপি। এখন নিউ জিল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে অন্তবর্তীকালীন কোচ হিসেবে থাকা আজহার মেহমুদ তিন ধরনের ফর্ম্যাটেই দলের সহকারী কোচ হচ্ছেন। কার্স্টেন, গিলেসপি ও আজহার মেহমুদ-তিন জনেই পিসিবি-র সঙ্গে দু বছরের চুক্তিতে কাজ করবেন।

আগামী ২২ মে লিডসে ইংল্যান্ড সফরে গিয়ে চার ম্যাচের টি টোয়েন্ট সিরিজ খেলবে পাকিস্তান। বাবর আজম-শাহিন আফ্রিদিদের সেই সিরিজ থেকেই সাদা বলের ক্রিকেটে পাকিস্তান জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব নেবেন কার্স্টেন। তাঁর কাঁধেই পাকিস্তানকে আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন করানোর গুরু দায়িত্ব থাকছে। ৩০ মে ইংল্যান্ডে টি টোয়েন্টি সিরিজ খেলেই পাকিস্তান ক্রিকেট দল টি-২০ বিশ্বকাপ খেলতে সরাসরি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে উড়ে যাবে।

দেখুন খবরটি

অন্যদিকে, গিলেসপির দায়িত্ব শুরু হবে অগাস্টে বাংলাদেশের বিরুদ্ধে দু ম্যাচের টেস্ট সিরিজ থেকে।

সচিন তেন্ডুলকর থেকে এমএস ধোনি, যুবরাজ সিং থেকে বিরাট কোহলি-সবাই এক কথায় স্বীকার করেন শুধু বিশ্বকাপ এনে দিয়েছেন বলেই নয়, ক্রিকেটীয় জ্ঞান, ম্যান ম্যানেজমেন্ট, ক্রাইসিস ম্যানেজার হিসেবে কোচ গ্যারি কার্স্টেনের জুড়ি মেলা ভার। এবার দেখার সেই কোহিনুর কার্স্টেনকে পেয়ে বাবর আজম-রা কিছু করতে পারেন কি না।

৪৯ বছরের গিলেসপি এই প্রথম কোনও টেস্ট খেলিয়ে দেশের কোচিং করাবেন। এর আগে অজি তারকা আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাবের বোলিং কোচ কিছু ম্যাচে বোলিং কোচ হিসেবে কাজ করেন। ২০১৭ সালে পাপুয়া নিউ গুয়েনা-র কোচ হন। ইয়র্কশায়ার, সাসেক্সের মত কাউন্টি দলের প্রধান কোচও হয়েছে। বছর চারেক আগে দক্ষিণ অস্ট্রলিয়ার কোচ হিসেবে নজর কাড়েন তিনি। দেশের হয়ে ৭১ টি টেস্ট ও ৯৭টি ওয়ানডে খেলা গিলসিপের বর্ণময় কেরিয়ার চোটের জন্য কিছুটা সংক্ষিপ্ত হয়ে গিয়েছিল।