IPL 2022 Final: চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্সকে হার্দিক অভিনন্দন, অভিষেক আইপিএলেই বাজিমাত মোদীর রাজ্যের ফ্র্যাঞ্চাইজির
Gujarat Titans WIN IPL 2022 Title. (Photo Credits: Twitter)

আমেদাবাদ, ২৯ মে: পুরো টুর্নামেন্টে কার্যত নিখুঁত ক্রিকেট খেলে আইপিএলে প্রথমবার নেমেই চ্যাম্পিয়ন হল গুজরাট টাইটান্স। রবিবার ফাইনালে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ব্যাটে-বলে দুরন্ত অলরাউন্ড পারফম করে দলকে চ্যাম্পিয়ন করলেন হার্দিক পান্ডিয়া। বল হাতে গুরুত্বপূর্ণ তিন উইকেট তুলে নেওয়ার পর, ব্যাট হাতে গুজরাট টাইটান্স অধিনায়ক হার্দিক করেন ৩৪ রান। একাই ফারাক গড়ে দিলেন হার্দিক। নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আইপিএলে কাপ তুলল নরেন্দ্র মোদীর রাজ্যের ফ্র্যাঞ্চাইজি। পুরো টুর্নামেন্টে ১২টা ম্যাচে জিতে, ধারাবাহিকভাবে ভাল খেলেই টুর্নামেন্টের সবচেয়ে যোগ্য দল হিসেবেই খেতাব জিতল গুজরাট। কোনও বড় তারকা ছাড়াই টিম গেমে ভর করে দুরন্ত ক্রিকেট খেলে হার্দিকরা হলেন আসল চ্যাম্পিয়ন।

পুরো টুর্নামেন্টে সেভাবে বল না করা হার্দিক ফাইনাল বল হাতে জ্বলে উঠতেই নিভে গেল রাজস্থান রয়্যালস। চার ওভারে ১৪ রান দিয়ে হার্দিক নিলেন ৩ উইকেট। রাজস্থানের সবচেয়ে গুরত্বপূর্ণ উইকেটটা হার্দিকই নিলেন। হার্দিকের বলে বাটলার (৩৯) স্ট্যাম্প আউট হতেই ফাইনালের খেলা ঘুরে যায়। রাজস্থানের অধিনায়ক সঞ্জু স্যামসন (১৪) ও শিমরন হেটমেয়ার (১১)-কেও ফেরান হার্দিক। ১ উইকেটে ৬০ রান থেকে রাজস্থানের ইনিংস ১৩০ রানে থেমে যায়। ৪ ওভারে ১৮ রান দিয়ে ১ উইকেট নেন রশিদ খান। গুজরাটের অপর স্পিনার সাই কিশোর ২০ রানে নেন ২টি উইকেট। আরও পড়ুন: দেখুন আইপিএলের সমাপ্তি অনুষ্ঠানে এআর রহমানের গান

দেখুন টুইট

জবাবে ব্যাট করতে নেমে শুরুতে ঋদ্ধিমান সাহা (৫), ম্যাথু ওয়েড (৮)-এর উইকেট হারালেও রানের চাপ সেভাবে না থাকায় চতুর্থ উইকেটে শুভমন গিল ও হার্দিক পান্ডিয়া ম্যাচ বের করে নেন। চাহালের বলে হার্দিক (৩৪) আউট হওযার পর, ডেভিড মিলার (৩২ অপরাজিত)-কে নিয়ে গিল শেষ পর্যন্ত নট আউট থেকে ম্যাচ বের করে নেন গিল (৪৫ অপরাজিত)। ২০০৮ আইপিএলে রাজস্থান রয়্যালসের পর গুজরাট টাইটান্সই একমাত্র ফ্র্যাঞ্চাইজি যারা প্রথমবার আইপিএল খেলতে নেমেই চ্যাম্পিয়ন হল।

এবারের আইপিএলে রাজস্থানকে মোট তিনবার হারিয়ে যোগ্যদল হিসেবেই আইপিএল জিতল হার্দিক পান্ডিয়ার দল। চোটের কারণে জাতীয় দল থেকে ছিটকে যাওয়া, বল করে না পারায় ক্রিকেট কেরিয়ার নিয়ে প্রশ্ন উঠে যাওয়া হার্দিক নিজেকে বড় মঞ্চে প্রমাণ করলেন। শুধু অলরাউন্ডার হিসেবে নয়, অধিনায়ক হিসেবেও।

ফাইনালের স্কোরবোর্ড

রাজস্থান রয়্যালস: ১৩০/৯

গুজরাট টাইটান্স: ১৩৩/৩

গুজরাট জয়ী ৭ উইকেটে

ম্যাচের সেরা-হার্দিক পান্ডিয়া (৩/১৭, ৩৪ রান)

আইপিএল ২০২২ এক নজরে

চ্যাম্পিয়ন- গুজরাট টাইটান্স

রানার্স-রাজস্থান রয়্যালস

তৃতীয়-রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, চতুর্থ-লখনৌ সুপার জায়েন্টস

কমলা টুপি: জোস বাটলার (৮২৪ রান)

বেগুনি টুপি: যুজবেন্দ্র চাহাল (২৭ উইকেট)

ফাইনালে ম্যাচের সেরা: হার্দিক পান্ডিয়া